BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে স্বস্তি উদ্ধবের, মহারাষ্ট্রের বিধান পরিষদের নির্বাচনে সায় কমিশনের

Published by: Soumya Mukherjee |    Posted: May 1, 2020 1:23 pm|    Updated: May 1, 2020 1:36 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে সাহায্যের আবেদন জানানোর পরেই খুলল জট। সমস্যা মিটল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। দু’জনের ফোনালাপের পরেই কেন্দ্রের নির্দেশে জাতীয় নির্বাচন কমিশনের কাছে চিঠি লিখলেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। আবেদন জানালেন, রাজ্যের বিধান পরিষদের খালি পড়ে থাকা ন’টি আসনে নির্বাচন করানোর জন্য।

করোনার সংক্রমণ রুখতে দেশজুড়ে লকডাউন (Lock down) চলছে। এর ফলে রাজ্যসভা, বিভিন্ন রাজ্যের পুরসভা ও কিছু আসনে উপনির্বাচন বন্ধ রেখেছে নির্বাচন কমিশন। এর ফলে সবথেকে সমস্যায় পড়েন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। বিধানসভায় নির্বাচিত না হওয়ার পরেও গত বছরের ২৮ নভেম্বর রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। ফলে মে মাস শেষ হওয়ার আগে বিধায়ক বা বিধান পরিষদের নির্বাচিত হতে না পারলে সংবিধান অনুযায়ী তাঁকে ক্ষমতা থেকে সরে যেতে হবে। শুধু তাই নয়, পুরো মন্ত্রিসভাও ভেঙে দিতে হবে। এই পরিস্থিতিতে সম্প্রতি মহারাষ্ট্রের বিধান পরিষদে শিব সেনা প্রধানকে মনোনয়ন করার জন্য রাজ্যপালের কাছে সুপারিশ করে মহা বিকাশ আগাড়ির মন্ত্রিসভা। কিন্তু, তাতে সায় দেননি রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি।

[আরও পড়ুন: লকডাউনেও মধ্যপ্রদেশে গণধর্ষণের শিকার এক তরুণী, গ্রেপ্তার ৫ অভিযুক্ত ]

এর ফলে বাধ্য হয়ে গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে উদ্ধব এই সমস্যার কথা খুলে বলেন সূত্রের খবর। জানান, মনোনীত বা নির্বাচিত না হলে তাঁকে পদত্যাগ করতে হবে। পাশাপাশি রাজ্যের খালি পড়ে থাকা ৯ টি আসনে ভোট না হলে রাজ্যে সাংবিধানিক সংকট তৈরি হবে। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নাকি তাঁকে আশ্বস্ত করেন। বলেন, বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেবেন।

তারপরই বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল আবেদন করেন, লকডাউনের মধ্যেও বেশকিছু বিষয়ে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতি সরকারি বিধিনিষেধ মেনে মহারাষ্ট্রের বিধান পরিষদের ফাঁকা আসনে নির্বাচন করা যেতে পারে। এরপরই কমিশন এই বিষয়ে রাজি হয়েছে বলে সূত্রের খবর। শুক্রবার এই বিষয়ে বৈঠকের পর ২১ মে নির্বাচন করানোর বিষয়ে পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: লকডাউনের মাঝে প্রথমবার, ১২০০ পরিযায়ী শ্রমিক নিয়ে তেলেঙ্গানা থেকে রওনা দিল ট্রেন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement