২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের মাঝে প্রথমবার, ১২০০ পরিযায়ী শ্রমিক নিয়ে তেলেঙ্গানা থেকে রওনা দিল ট্রেন

Published by: Sulaya Singha |    Posted: May 1, 2020 12:17 pm|    Updated: May 1, 2020 12:20 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে স্বস্তি! দীর্ঘদিন আটকে থাকার পর এসেছে বাড়ি ফেরার সুযোগ। শুক্রবার ভোরে ১২০০ পরিযায়ী শ্রমিক নিয়ে তেলেঙ্গানা থেকে ঝাড়খণ্ডের উদ্দেশে রওনা দেয় ট্রেন। লকডাউনের মধ্যেই প্রথমবার আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরাতে ঘুরল রেলের চাকা।

রেল সুরক্ষা বাহিনীর ডিরেক্টর জেনারেল অরুণ কুমার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ২৪ কোচের একটি ট্রেন এদিন ১২০০ শ্রমিককে নিয়ে যাত্রা শুরু করেছে। আরও কয়েকটি ট্রেন চালানো যায় কি না, আজই সেই সিদ্ধান্ত নেওয়া হবে। আজ ভোর ৪টে ৫০ নাগাদ তেলেঙ্গানার লিঙ্গমপল্লি থেকে ঝাড়খণ্ডের হাটিয়ার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি।

মার্চের শেষ সপ্তাহে লকডাউন ঘোষণার পর থেকেই বহু শ্রমিক এবং পড়ুয়া ভিনরাজ্যে আটকে পড়েছে। তাঁদের বাড়িতে পাঠাতে কেন্দ্রকে লাগাতার চাপ দিয়ে চলেছে একাধিক রাজ্য। তাঁদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থারও আবেদন জানায় রাজস্থান, মহারাষ্ট্র, বিহার, ঝাড়খণ্ড সরকার। পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বৃহস্পতিবারই টুইট করে কেন্দ্রকে বিশেষ ট্রেন চালানোর আরজি জানিয়েছিলেন বিহারের ডেপুটি মুখ্যমন্ত্রী সুশীল কুমার। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্রেনের ব্যবস্থা করতে বলে চিঠি দেন।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় দেশে সর্বাধিক প্রাণহানি, চিন্তা বাড়াচ্ছে করোনায় মৃত্যুর হার]

গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি হয়, পরিযায়ী শ্রমিক-পর্যটক এবং পড়ুয়াদের ফেরাতে আন্তঃরাজ্য বিশেষ পরিবহণ ব্যবস্থা চালু করা হবে। তবে স্ক্রিনিং করে সমস্ত নিয়ম মেনেই চলতে হবে যাত্রীদের। গন্তব্যে পৌঁছে থাকতে হবে কোয়ারেন্টাইনে। তাছাড়া যাঁদের কোভিডের কোনও লক্ষণ নেই, তাঁদের শুধু সফরের অনুমতি দেওয়া হবে। তারপরই এদিন ট্রেনে করে তেলেঙ্গানা থেকে ঋাড়খণ্ড রওনা দিল ট্রেন। আরও কিছু ট্রেন চালিয়ে আটকে পড়াদের বাড়ি ফেরানোর যে ব্যবস্থা করা হবে, তেমনই ইঙ্গিত দিল রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এর আগে ভিনরাজ্যে থাকা পরিযায়ী শ্রমিক ও পড়ুয়াদের আনতে সড়ক পথ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। রাজস্থানের কোটে থেকে ১০১টি বাসে বাড়ি ফিরছেন বাংলার পড়ুয়ারাও।

[আরও পড়ুন: মেট্রোয় বন্ধ হচ্ছে টোকেন ব্যবহার! ব্যাংক-এটিএম-রেল পরিষেবায় চালু একাধিক নয়া নিয়ম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement