Advertisement
Advertisement

চায়ের কাপে ‘ম্যায় ভি চৌকিদার’, রেলকে শোকজ নির্বাচন কমিশনের

সম্প্রতি শতাব্দী এক্সপ্রেসে যাত্রীদের ‘ম্যায় ভি চৌকিদার’ লেখা কাপে চা দেওয়া হয়।

Election commission showcause Indian Railways over violation Of conduct
Published by: Tanumoy Ghosal
  • Posted:April 2, 2019 7:18 pm
  • Updated:April 22, 2019 6:24 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ভোটের মরশুমে ‘ম্যায় ভি চৌকিদার’ স্লোগান তুলে প্রচারে নেমেছে বিজেপি। কেন্দ্রের শাসকদলের স্লোগান দেখা গিয়েছে শতাব্দী এক্সপ্রেসে বিলি করা চায়ের কাপেও। যে কারণে রেল মন্ত্রককে শোকজ করল নির্বাচন কমিশন। কমিশন জানতে চেয়েছে যে, আদর্শ নির্বাচনী বিধি লাগু হওয়ার পরেও কেন ট্রেনে যাত্রীদের যে কাপে চা দেওয়া হয়, সেই কাপ থেকে ‘ম্যায় ভি চৌকিদার’ লেখাটি সরিয়ে ফেলা হয়নি? শুধু তাই নয়, দোষীদের বিরুদ্ধে রেলকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন। এক সপ্তাহের মধ্যে শোকজের জবাব দিতে হবে।

[ আরও পড়ুন: বোড়োদের দাবি মেনে বিপাকে কমিশন, ভোটের আগে সন্ত্রাসের আবহ মিজোরামে]

Advertisement

দূরপাল্লার বেশিরভাগ ট্রেনেই যাত্রীদের জন্য চা ও খাবারের বন্দোবস্ত থাকে। যাত্রাপথে যাত্রীদের দু’বার কাগজের কাপে চা দেওয়া হয় শতাব্দী এক্সপ্রেসে। সম্প্রতি এক যাত্রীর নজরে পড়ে, চায়ের কাপে হিন্দিতে লেখা ‘ম্যায় ভি চৌকিদার’। ছবি তুলে টুইট করেন তিনি। ‘ম্যায় ভি চৌকিদার’ লেখা চায়ের কাপের ছবি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। বিরোধীদের অভিযোগ, শতাব্দী এক্সপ্রেসে প্রতিদিন বহু যাত্রী চা পান করেন। তাঁদের ব্যবহৃত চায়ের কাপে ‘ম্যায় ভি চৌকিদার’ লিখে ভোটের প্রচার করছে বিজেপি। আদর্শ নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগও উঠেছে।

Advertisement

রেল কর্তৃপক্ষের সাফাই, সংকল্প ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন রেলে ব্যবহৃত ওই কাপগুলির সরবরাহ করে। কাপে অভিনবত্ব আনার তাগিদেই অত্যুৎসাহী হয়ে এই কাজ করেছে ওই সংস্থাটি। মোদি সরকার রেলের ব্যবহৃত কাপকে প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে না। বস্তুত, কাপ সরবরাহকারী সংস্থাকে শোকজও করেছে ভারতীয় রেল। এদিকে নির্বাচন কমিশন জানিয়েছে, এই ঘটনা জবাব তলব করে আগেও রেলমন্ত্রকে চিঠি পাঠানো হয়েছিল। কিন্তু, জবাব মেলেনি।

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ