BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

উত্তরপ্রদেশে উদ্ধার ৮০ লক্ষ বছর আগে মৃত হাতির ফসিলস

Published by: Soumya Mukherjee |    Posted: June 19, 2020 11:07 pm|    Updated: June 19, 2020 11:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কের মধ্যে কাঁপছে দেশবাসী। এর মাঝে আবার লাদাখ সীমান্তে সংঘর্ষে জড়িয়েছে ভারত ও চিন। এই অবস্থার মধ্যে প্রায় প্রতিদিনই পুরনো ভারতের ইতিহাস বেরিয়ে আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। কয়েকদিন আগে ওড়িশার ৫০০ বছরের মন্দিরের নদীর জল থেকে আর্বিভূত হওয়া। কিংবা অন্ধ্রপ্রদেশে খনি থেকে ২০০ বছরের পুরনো শিব মন্দির বেরিয়ে আসার ঘটনা অনেককেই অবাক করেছে। এবার উত্তরপ্রদেশের একটি জঙ্গলের মধ্যে থেকে উদ্ধার হল ৫০ থেকে ৮০ লক্ষ বছরের পুরনো একটি হাতির ফসিলস (Elephant Fossil)। যার কথা প্রকাশ্য আসার পরে উচ্ছ্বসিত নেটিজেনরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পশ্চিম উত্তরপ্রদেশের সাহারানপুর (Saharanpur) অঞ্চলের বাদশাহী বাগ এলাকার জঙ্গল থেকে ওই হাতির ফসিলসটি উদ্ধার হয়। বিষয়টি জানাজানি হওয়ার পরেই ওই জঙ্গলের কাছে ভিড় জমিয়েছেন প্রচুর মানুষ।

[আরও পড়ুন: ছ’মাস পরও চার্জশিট দিতে ব্যর্থ পুলিশ, জামিন পেল জঙ্গিযোগে গ্রেপ্তার DSP দাভিন্দর]

এপ্রসঙ্গে সাহারানপুর ফরেস্টের চিফ কনজারভেটার ভিকে জৈন বলেন, ‘সাহারানপুরের বাদশাহী বাগ এলাকার শিবালিক সেডিমেন্টস থেকে হাতির ওই ফসিলসটি উদ্ধার হয়েছে। ওই ফসিলসটি দেখে মনে হচ্ছে হাতির ওই প্রজাতিটি ৫ থেকে ৮ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বসবাস করত। বর্তমানে ওই ফসিলসটি সংরক্ষণ করে রাখা হয়েছে। আরও গবেষণা করার প্রয়োজন রয়েছে।’

[আরও পড়ুন:সুশান্তের মৃত্যু মেনে নিতে পারেনি, সুইসাইড নোট লিখে আত্মঘাতী আরও এক অনুরাগী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement