BREAKING NEWS

২২ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা কালেও প্রধানমন্ত্রীর নয়া বাসভবন তৈরির কাজ চালু, মিলল পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রও

Published by: Arupkanti Bera |    Posted: May 3, 2021 8:31 pm|    Updated: May 3, 2021 10:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর নতুন বাসভবন তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। করোনা (Corona Virus) কালেও যাতে এই কাজ না আটকায় তার জন্য ‘সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট’কে (Central Vista Project) দেওয়া হয়েছে ‘জরুরি পরিষেবা’র তকমা। এবার এই প্রকল্প সরকারের কাছ থেকে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রও পেয়ে গেল। ফলে প্রধানমন্ত্রীর নতুন বাসভবন তৈরির দিকে আরও এক ধাপ এগিয়ে গেল। যদিও করোনাকালে এই সব কর্মকাণ্ডের তীব্র বিরোধিতা করে বিরোধী দলগুলি। তবে তা উপক্ষা করেই এগিয়ে যেতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। তাই সময় মেপে কাজ চলছে।

[আরও পড়ুন: শুভেন্দুর পর বঙ্কিম ঘোষ, জয়ী হওয়ার পরই হামলার মুখে চাকদহের বিজেপি প্রার্থী]

সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টের মধ্যে নতুন সংসদভবন এবং প্রধানমন্ত্রীর নতুন বাসভবন, স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা বিশেষ নিরাপত্তা দলের (এসপিজি) মুখ্য কার্যালয় তৈরির বিষয়গুলি রয়েছে। মধ্য দিল্লিতে এই প্রকল্পের কাজ জোর কদমে এগিয়েও চলেছে। যার মধ্যে আগামী বছর ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর বাসভবন তৈরির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ এই বাসভবন থেকেই পরের লোকসভা ভোটে লড়তে চান নরেন্দ্র মোদি। ২০২২-এর ডিসেম্বের মধ্যে এসপিজির মুখ্যকার্যালয়ও তৈরির লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। মূলত প্রধানমন্ত্রীর সুরক্ষার কারণেই দুটি কাজ একসঙ্গে শেষ করার কথা বলা হয়েছে।

[আরও পড়ুন:বিজেপির হয়ে ভোট করানোর অভিযোগ, বনগাঁয় ব্যর্থতার জন্য দলের নেতাকেই দুষছে তৃণমূল]

কেন্দ্রের এই কর্মকাণ্ড নিয়ে বার বার বিরোধিতা করেছে কংগ্রেস। দিন কয়েক আগেই রাহুল গান্ধী এর বিরোধিতায় টুইট করেন। এমনকী সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টের বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্তও গড়ায়। যদিও সর্বোচ্চ আদালত এতে স্থগিতাদেশ দেয়নি। সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টে ২০২২ সালের মে মাসের মধ্যে উপরাষ্ট্রপতির বাসভবন তৈরি করা হবে। এই প্রকল্পে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৪ কিলোমিটার এলাকা নতুন করে সাজানো হবে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement