২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘এশিয়ার দিকেও নজর দিন’, ইউক্রেন যুদ্ধের আবহে পশ্চিমী দেশগুলিকে কড়া বার্তা জয়শংকরের

Published by: Tiyasha Sarkar |    Posted: April 26, 2022 6:27 pm|    Updated: April 26, 2022 7:59 pm

European Countries Must be Aware of Asian Condition: S Jaishankar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে (Russia-Ukraine War) ভারতের অবস্থান নিয়ে বেশ কিছু পশ্চিমী দেশ প্রশ্ন তুলেছিল। প্রকাশ্যে রাশিয়ার নিন্দা করার জন্য ভারতকে চাপ দেওয়া হয়েছিল। কিন্তু নিরপেক্ষ অবস্থান থেকে পিছু হটেনি ভারত। সেই যুদ্ধের প্রসঙ্গ টেনেই এবার ইউরোপের দেশগুলিকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। এশিয়া মহাদেশের কী অবস্থা, তা যেন এই যুদ্ধের ফলে ইউরোপীয় নেতারা বুঝতে পারেন, সেই কথাই বলেছেন জয়শংকর। ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তানের প্রতি পশ্চিমী দেশগুলির দৃষ্টিভঙ্গি পালটান দরকার, বলেছেন জয়শংকর।

রাইসিনা ডায়লগ অনুষ্ঠানে তিনি বলেছেন, “এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সকলে আলোচনা করছে। কিন্তু গত বছর আফগানিস্তানের অবস্থা কারওর মনে নেই। একটা সমাজকে বিপদের মুখে ঠেলে দিয়েছিল গোটা বিশ্ব।” মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে যাওয়ার ঘোষণা করার কিছুদিন পরেই ক্ষমতা দখল করে তালিবানরা। তারপর থেকে প্রায় প্রতিদিন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে আফগানিস্তান থেকে। প্রাণ হাতে করে আফগানিস্তান ছেড়ে পালানোর দৃশ্য দেখে শিউরে উঠেছে গোটা দুনিয়া। সেই সব প্রসঙ্গ টেনে জয়শংকর বলেছেন, “এশিয়ার দেশগুলিতে অনেক ধরনের সমস্যা থাকে। দেশে আইনের শাসন বজায় রাখার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করে এই ধরনের সমস্যা।”

[আরও পড়ুন: সাংসদ কোটায় আর ভরতি নয় কেন্দ্রীয় বিদ্যালয়ে, নয়া গাইডলাইন পেশ কেন্দ্রের]

এরপরই ইউরোপীয় দেশগুলিকে তীব্র আক্রমণ করে জয়শংকর বলেন, “এশীয় দেশগুলির সমস্যায় ইউরোপীয় দেশগুলি বেশি করে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে বলেছিল। কিন্তু বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে আমরা সেই ধরনের কথা বলছি না। আলাপচারিতার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছি।” রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ইউরোপীয় দেশগুলির প্রতি সতর্কবার্তা দিয়েছে বলে মনে করেন জয়শংকর। এবার এশিয়ার দেশগুলির প্রতি নজর দেওয়া উচিত গোটা বিশ্বের বলে মনে করেন জয়শংকর। তিনি বলেছেন, “এখনও এশিয়ার বহু দেশেই এখনও সীমান্ত নিয়ে দ্বন্দ্ব রয়েছে। অনেক দেশেই সরকারি পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসবাদী কার্যকলাপ চালান হয়।”

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর অনেক আগে থেকেই এশিয়ার বিভিন্ন দেশ সমস্যায় জর্জরিত। সেই প্রসঙ্গে জয়শংকর বলেছেন, “আমার মনে হয় সারা বিশ্বের উচিত গত দশ বছর ধরে এশিয়ার অনিশ্চয়তা সম্পর্কে জানা।” বিভিন্ন দেশের বিদেশমন্ত্রী এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন আজকের রাইসিনা ডায়লগ অনুষ্ঠানে।

[আরও পড়ুন: পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয় চত্বরে ভয়াবহ বিস্ফোরণ, মৃত অন্তত ৪]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে