১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘প্রত্যেক ভারতীয়ই হিন্দু, সবার DNA এক’, ফের বিস্ফোরক RSS প্রধান মোহন ভাগবত

Published by: Biswadip Dey |    Posted: November 16, 2022 2:22 pm|    Updated: November 16, 2022 2:22 pm

Everyone living in India is 'Hindu', says RSS Chief Bhagwat। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই দাবি তিনি আগেও করেছেন। ফের নিজেকে পুনরাবৃত্ত করে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS) প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat) দাবি করলেন, দেশের প্রতিটি নাগরিকই আসলে হিন্দু (Hindu)। এবং প্রতিটি ভারতীয়র ডিএনএ নাকি একই। তবে এরই পাশাপাশি তাঁর দাবি, এজন্য কোনও ভারতীয়রই ধর্ম পরিবর্তন করার প্রয়োজন নেই।

অম্বিকাপুরে আরএসএসের একটি অনুষ্ঠানে তাঁকে বলতে শোনা যায়, ”১৯২৫ সাল থেকেই আমরা বলে আসছি ভারতে যাঁরা বসবাস করেন তাঁরা সকলেই হিন্দু। যাঁরা ভারতকে ‘মাতৃভূমি’ হিসেবে মানে এবং ধর্ম, সংস্কৃতি, ভাষা, খাদ্যাভ্যাস ও আদর্শগত ভাবে বিভিন্নতা সত্ত্বেও এদেশের বৈচিত্রের মধ্যে ঐক্যের সংস্কৃতিতে বিশ্বাস করে, তাঁরা সকলেই হিন্দু।”

[আরও পড়ুন: গডসের ফাঁসির দিন ‘বলিদান দিবস’ পালন হিন্দু মহাসভার, তদন্তের আরজি জানিয়ে সরব কংগ্রেস]

হিন্দুত্ব যে আসলে একটি ধারণা, সেকথাও বলেন তিনি। তাঁর কথায়, ”সারা বিশ্বেই হিন্দুত্বই একমাত্র এমন মত, যেখানে বৈচিত্রের মধ্যে ঐক্যের কথা বলা হয়েছে হাজার হাজার বছর ধরে। এটাই সত্য। আর সেটা আপনাদের জোরের সঙ্গে বলতে হবে। এর ভিত্তিতেই আমরা ঐক্যবদ্ধ থাকতে পারব। মানুষের মধ্যে একতা বজায় রেখে তাঁদের ব্যক্তিগত ও জাতীয় চরিত্র গঠন করার লড়াই করে যাচ্ছে আরএসএস।”

প্রসঙ্গত, এর আগেও এমন কথা শোনা গিয়েছে মোহন ভাগবতের মুখে। তিনি বলেছিলেন, হিন্দু ও মুসলিমদের উৎস আসলে একই। তিনি বলেন, ”হানাদারদের সঙ্গেই ইসলাম ধর্ম ভারতে এসেছিল। এটাই ইতিহাস। আর সেটাকে এভাবেই দেখা উচিত।” দেশের হিন্দুরা কাউকেই শত্রু বলে মনে করে না বলে জানিয়ে মোহন ভাগবত জানান, এদেশের মুসলমানদের কোনও আতঙ্কে ভোগার কারণ নেই। তাঁর কথায়, ”যারা দেশকে ভাঙতে চাইছে ‘আমরা এক নই, আমরা আলাদা’ বলে, তাদের ফাঁদে কারও পা দেওয়া উচিত নয়। আমরা এক জাতি। আমরা এক জাতি হিসেবেই থাকব।”

[আরও পড়ুন: গঙ্গার তলায় হরিশচন্দ্র-মণিকর্ণিকা ঘাট, শবদেহ পুড়ছে শ্মশান লাগোয়া রাস্তায়! উদ্বেগে বারাণসী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে