Advertisement
Advertisement
EVM

‘ওটিপি দিয়ে EVM আনলক হয় না’, হ্যাকিংয়ের অভিযোগ ওড়াল নির্বাচন কমিশন

'ইভিএম কোনও ডিভাইসের সঙ্গে সংযুক্ত নয়', হ্যাকিংয়ের দাবি মানতে নারাজ কমিশন।

EVM cannot be unlocked by any OTP says Election Commission of India
Published by: Amit Kumar Das
  • Posted:June 16, 2024 7:53 pm
  • Updated:June 16, 2024 7:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘OTP ব্যবহার করে ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) আনলকের যে দাবি করা হচ্ছে তা সম্পূর্ণ ভুল। OTP দিয়ে ইভিএম আনলক হয় না’, ইভিএম হ্যাকিং নিয়ে ওঠা সব অভিযোগ খণ্ডন করে স্পষ্ট ভাষায় জানিয়ে দিল নির্বাচন কমিশন। একইসঙ্গে কমিশনের তরফে জানানো হয়েছে, ‘ইভিএম কোনও ডিভাইসের সঙ্গে সংযুক্ত নয়। এটি স্বতন্ত্র সিস্টেম।’

শিব সেনা শিণ্ডে গোষ্ঠীর সাংসদ রবীন্দ্র ওয়াকারের আত্মীয় মঙ্গেশ পন্ডিলকরের বিরুদ্ধে সম্প্রতি অভিযোগ দায়ের করেছে মুম্বই পুলিশ (Mumbai Police)। বিরোধীদের অভিযোগ ছিল, তিনি গণনাকেন্দ্রের মধ্যে ফোন ব্যবহার করেছিলেন। সেই ফোন দিয়ে ওটিপি জোগাড় করে গণনায় কারচুপি করেন। যার জেরেই মাত্র ৪৮ ভোটে জয়ী হয়েছেন শিণ্ডে শিবিরের সাংসদ। পুলিশ দাবি করেছে, এই মঙ্গেশের ফোনের সঙ্গে ইভিএম সংযুক্ত ছিল। ভোট গণনার সময় নাকি মঙ্গেশের ফোনে ওটিপি আসছিল। সেই ওটিপি দিয়ে নাকি ইভিএমগুলি ‘আনলক’ করা যাচ্ছিল। এই আবহে পুলিশ তদন্ত করে বের করতে চাইছে যে মঙ্গেশের কাছে এমন ফোন কোথা থেকে এল যেটি ইভিএম-এর সঙ্গে যুক্ত। ইতিমধ্যেই বাজেয়াপ্ত করা হয়েছে সেই ফোন।

Advertisement

[আরও পড়ুন: ফ্রিজে রাখা গোমাংস! বিজেপি শাসিত মধ্যপ্রদেশে বুলডোজারে ধূলিসাৎ ১১টি বাড়ি]

সেই অভিযোগের প্রেক্ষিতেই রবিবার সাংবাদিক বৈঠক করে হ্যাকিংয়ের অভিযোগ পুরোপুরি খারিজ করলেন কমিশনের আধিকারিক বন্দনা সূর্যবংশী। তিনি বলেন, ‘অনেকে এই বিষয়টি নিয়ে টুইট করছেন। তবে কমিশন স্পষ্ট ভাবে জানাচ্ছে যে ইভিএম আনলক করতে কোনও ওটিপি লাগে না। এবং ইভিএম একটি স্বতন্ত্র সিস্টেম। এটি কোনও ডিভাইসের সঙ্গে যংযুক্ত নয়। ফলে যে দাবি করা হচ্ছে তা পুরোপুরি মিথ্যা ও ভিত্তিহীন।’ তবে গণনাকেন্দ্রের কোনও কারচুপি হয়েছিল কিনা তার প্রমাণস্বরূপ সিসিটিভি ফুটেজের দাবি জানানো হলে, কমিশনের আধিকারিক বলেন, ‘আদালতের নির্দেশ ছাড়া আমরা কাউকে কোনও সিসিটিভি ফুটেজ দিতে পারি না। এমনকী খোদ পুলিশকেও আমরা এই সিসিটিভি ফুটেজ দিতে অক্ষম।’ 

Advertisement

তাৎপর্যপূর্ণভাবে নির্বাচন কমিশনের এহেন দাবি ঠিক সেই মুহূর্তে এল যখন ইভিএম নিয়ে বিস্ফোরক দাবি করেছেন সোশাল মিডিয়া জায়ান্ট এক্সের কর্ণধার এলন মাস্ক। টেসলা কর্তা মাস্ক (Elon Musk) নিজের সোশাল মিডিয়া হ্যান্ডেল এক্সে এদিন লিখেছেন, “আমাদের দ্রুত ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) বাতিল করা উচিত। কারণ মানুষ বা এআইয়ের মাধ্যমে ইভিএম হ্যাক করার সম্ভাবনা থেকেই যায়। সেই সম্ভাবনা ক্ষুদ্র হলেও সেটার প্রভাব বিরাট।”

[আরও পড়ুন: NCERT সিলেবাস থেকে এবার সরল বাবরি! মসজিদের অতীত অস্তিত্ব মুছতেই পদক্ষেপ?]

পৃথিবীর আরেক প্রান্তে বসে মাস্কের সেই বক্তব্যকে সমর্থন করেছেন এদেশের বিরোধী মুখ রাহুল গান্ধী, সপা নেতা অখিলেশ যাদবের মতো বিরোধী নেতারা। আসলে মাস্ক এদেশের নির্বাচনের প্রেক্ষিতে ইভিএম নিয়ে মন্তব্য না করলেও তাঁর বক্তব্য এ দেশের নির্বাচনেও প্রাসঙ্গিক। ভারতের বিরোধীরা দীর্ঘদিন ধরেই ইভিএম হ্যাকিংয়ের অভিযোগে সরব। ঘটনার প্রেক্ষিত আলাদা হলেও মাস্কের এমন দাবির পর এই ইস্যুতেই নির্বাচন কমিশনের বিবৃতি বেশ তাৎপর্যপূর্ণ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ