২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ 

Advertisement

এবছর JEE দিতে পারেননি? ২০২১ সালে সরাসরি JEE Advancedএ বসতে পারবেন, ঘোষণা বোর্ডের

Published by: Abhisek Rakshit |    Posted: October 13, 2020 10:27 pm|    Updated: October 13, 2020 10:27 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ IIT-র প্রবেশিকা পরীক্ষা বা JEE Advanced পরীক্ষার্থীদের জন্য সুখবর। করোনা (Coronavirus) আবহে যে সমস্ত পরীক্ষার্থী চলতি বছরে এই পরীক্ষায় বসতে পারেননি, তাঁর ফের একবার এই পরীক্ষায় বসার সুযোগ পাবেন। তবে আলাদা করে পরীক্ষার ব্যবস্থা নয়, পরের বছরের প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন এই পরীক্ষার্থীরা। মঙ্গলবার এমনটাই জানাল জয়েন্ট অ্যাডমিশন বোর্ড বা JAB।

জানা গিয়েছে, এদিন জয়েন্ট অ্যাডমিশন বোর্ডের তরফ থেকে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকা হয়। সেই বৈঠকের পরই এই ঘোষণা করা হয়। সাধারণত নিয়ম অনুযায়ী, আইআইটি’র প্রবেশিকা পরীক্ষায় কেবলমাত্র দু’‌বারই বসতে পারেন কোনও পড়ুয়া। কিন্তু এ বছর যাঁদের শেষ সুযোগ ছিল, তাঁদের মধ্যে অনেকেই করোনা সংক্রমণের ভয়ে এই পরীক্ষায় বসতে পারেননি। তাঁরাও ফের সুযোগ পাবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি এটাও বলা হয়েছে, যাঁরা এবার পরীক্ষায় বসতে পারেননি, তাঁদের আগামী বছর আর JEE (Main) পরীক্ষায় বসতে হবে না। তাঁরা সরাসরি JEE Advanced পরীক্ষার জন্য যোগ্য হিসেবে ধরা হবে।

[আরও পড়ুন:‌ করোনার ভয় নেই, নিউজিল্যান্ডে একসঙ্গে রাগবি ম্যাচ দেখলেন ৩০ হাজার দর্শক]

চলতি বছর মার্চ মাস থেকেই করোনা সংক্রমণ রুখতে গোটা দেশে জারি হয় লকডাউন। করোনা আবহে একের পর এক পরীক্ষা বাতিল হতে থাকে। তার মধ্যে ছিল JEE Advanced পরীক্ষাও। মোট আড়াই লক্ষ পড়ুয়া পরীক্ষায় বসার যোগ্যতা অর্জন করলেও, এক লক্ষ পরীক্ষার্থী ওই দিন হাজির থাকতে পারেননি।

[আরও পড়ুন:‌ দেখা নেই স্বাস্থ্যকর্মীর, করোনায় মৃতের দেহ অ্যাম্বুল্যান্সে তুললেন ডেপুটি ম্যাজিস্ট্রেট!]

এর আগে সম্প্রতি করোনা মহামারী পরিস্থিতিতে যে পড়ুয়ারা NEET দিতে না পারেননি, তাঁদের জন্য ফের পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। রায়ে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানায়, যাঁরা করোনা সংক্রমিত হওয়ার দরুণ পরীক্ষায় বসতে পারেননি, কিংবা কনটেনমেন্ট জোন এলাকায় বাড়ি হওয়ায় পরীক্ষা দিতে পারেননি, তাঁরাই ১৪ অক্টোবরের পরীক্ষায় বসতে পারবে। বুধবার ১৪ অক্টোবর আয়োজিত হতে চলেছে সেই পরীক্ষা। ফলপ্রকাশ করা হবে ১৬ অক্টোবর।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement