২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করুন, কেন্দ্র ও রাজ্যগুলিকে সুপ্রিম নির্দেশ

Published by: Soumya Mukherjee |    Posted: June 9, 2020 1:37 pm|    Updated: June 9, 2020 1:38 pm

Facilitate return of migrant workers within 15 days: SC to Centre, states

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষতা অনুযায়ী পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করুন। মঙ্গলবার পরিযায়ী শ্রমিক সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে এই নির্দেশই দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এমনকী লকডাউনের সময় সরকারি নির্দেশ ভাঙার জন্য অনেক পরিযায়ী শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। কেন্দ্র ও রাজ্যগুলিকে সেগুলি প্রত্যাহার করার বিষয়টিও বিবেচনা করতে বলল। মানবিক কারণেই ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইন অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া উচিত বলে জানায় তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মঙ্গলবার এই মামলার শুনানির পর ডিভিশন বেঞ্চ ফের নির্দেশ দেয়, কেন্দ্র ও রাজ্য সরকারগুলি ১৫ দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের নিজেদের এলাকায় ফেরাতে হবে। পাশাপাশি কেন্দ্রকে নির্দেশ দেয়, রাজ্য সরকারগুলি দাবি জানালে ২৪ ঘণ্টার মধ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য ট্রেনের ব্যবস্থা করতে হবে। এমনকী এর জন্য কোনও টাকা নেওয়া যাবে না বলেও ফের সতর্ক করে দেয়।

[আরও পড়ুন: পুরোপুরি করোনা মুক্ত না হয়েই বাড়ি ফিরেলেন বিজেপি নেতা! জোর সমালোচনা রাজনীতির অন্দরে ]

সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল এবং এম আর শাহের ডিভিশন বেঞ্চ জানায়, কেন্দ্র ও রাজ্য সরকারগুলি পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের দক্ষতা অনুযায়ী একটি নির্দিষ্ট তালিকা তৈরি করুক। তারপর তাঁদের কাজের সুযোগ তৈরি করার জন্যে একটি প্রকল্প বানাক।

[আরও পড়ুন: হটস্পট এলাকার ৩০ শতাংশ বাসিন্দাই করোনা সংক্রমিত! দাবি ICMR-এর সমীক্ষায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement