১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিংসা ছড়ানোর অভিযোগে জেল খাটা সাংবাদিক মহম্মদ জুবেইর এবার নোবেল জয়ের দৌড়ে!

Published by: Subhajit Mandal |    Posted: October 5, 2022 3:48 pm|    Updated: October 5, 2022 4:09 pm

Fact-checkers Mohammed Zubair and Pratik Sinha are among the contenders to win the 2022 Nobel Peace Prize | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নোবেল জয়ের দৌড়ে ঢুকে পড়লেন ‘AltNews’-এর প্রতিষ্ঠাতা সাংবাদিক মহম্মদ জুবেইর। ওই ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটের আরেক প্রতিষ্ঠাতা সাংবাদিক প্রতীক সিনহাও (Pratik Sinha)  রয়েছেন নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দৌড়ে। সূত্রের খবর, নোবেল শান্তি পুরস্কারের দাবিদারদের চূড়ান্ত যে তালিকা তৈরি হয়েছে তাতে নাম রয়েছে মহম্মদ জুবেইরের।

এমনিতে নোবেল কমিটি  (Nobel Committee) সরকারিভাবে এই পুরস্কারের জন্য কারা কারা মনোনয়ন পেয়েছেন, সেই তালিকা প্রকাশ্যে আনে না। এমনকী কতজন মনোনয়ন পেয়েছেন সেটাও জানানো হয় না। তবে সংবাদসংস্থা রয়টার্স সূত্রের দাবি, এবার নোবেল শান্তি পুরস্কারের (Nobel Peace Price) দাবিদারের সংখ্যা ৩৪৩। মোট ২৫১ জন ব্যক্তি হিসাবে এবং ৯২টি সংস্থা লড়াইয়ে রয়েছে। এদের মধ্যেই ঠাঁই পেয়েছেন মহম্মদ জুবেইর (Mohammad Zubair) ও প্রতীক সিনহা। নরওয়ের জনপ্রতিনিধিরাই তাঁদের নাম এই পুরস্কারের জন্য প্রস্তাব করেছেন। মনোনয়ন পাওয়ার ফলে ভারতের দুই সাংবাদিক নোবেল কমিটির চূড়ান্ত করা তালিকায় জায়গা পেয়েছেন বলে রয়টার্সের সমীক্ষায় দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা অ্যাম্বুল্যান্সে ধাক্কা গাড়ির, মুম্বইয়ে প্রাণ গেল অন্তত ৫ জনের]

রয়টার্সের দাবি, জুবেইর এবং প্রতীক সিনহাকে পদ্ধতিগতভাবে ভুয়ো খবর রুখে দেওয়া, ভুয়ো তথ্য পরিবেশন বন্ধে সচেষ্ট হওয়া এবং ঘৃণাভাষণের বিরুদ্ধে লড়াই করার সুবাদে মনোনয়ন দেওয়া হয়েছে। জুবেইর এবং প্রতীকের পাশাপাশি পোপ ফ্রান্সিস, গ্রেটা থুনবার্গ, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দাবিদারদের তালিকায় রয়েছে। আগামী ৭ অক্টোবর নোবেল শান্তি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা হওয়ার কথা।

[আরও পড়ুন: সংসদীয় কমিটি নিয়ে বিজেপির রাজনীতি, সুদীপকে সরিয়ে চেয়ারম‌্যান পদে বসানো হল লকেটকে]

উল্লেখ্য, ২০১৭ সালে একটি অলাভজনক সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করে জুবেইর এবং প্রতীকের AltNews। ক্রমে ‘ফ্যাক্ট চেকিং’ বা সঠিক তথ্য সামনে আনার জন্য প্রশংসাও লাভ করে সংস্থাটি। কিন্তু দক্ষিণপন্থীদের অভিযোগ, অর্থের বিনিময়ে হিন্দুত্ববিরোধী প্রোপাগান্ডা ছড়াচ্ছে সংস্থাটি। এমনকী চলতি বছরের জুন মাসে তাঁকে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে গ্রেপ্তারও করেছিল দিল্লি পুলিশ। সদ্যই জামিন পেয়েছেন তিনি। জুবেইরের গ্রেপ্তারিকে ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতার অবক্ষয়ের নিদর্শন হিসাবে তুলে ধরেছেন নরওয়ের জনপ্রতিনিধিরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে