BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সোমবারই সংসদে পেশ ‘ব্যাংক বেসরকারিকরণ’ বিল! দেশজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি রাকেশ টিকায়েতের

Published by: Subhajit Mandal |    Posted: December 5, 2021 11:03 am|    Updated: December 5, 2021 2:00 pm

Farmer leader Rakesh Tikait calls for agitation against privatisation of banks | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইনের পর এবার ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদ! সংসদে ব্যাংক আইন সংশোধনী বিল পাশ হলেই দেশজুড়ে কৃষক বিক্ষোভের (Farmers Protest) ধাঁচে আন্দোলনের হুঁশিয়ারি দিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। তাঁর বক্তব্য, এবার বেসরকারিকরণের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন প্রয়োজন।

রবিবার এক টুইটে রাকেশ টিকায়েত জানিয়েছেন, ৬ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার সংসদে ব্যাংক বেসরকারিকরণ করার বিল পেশ হবে সংসদে। এই বেসরকারিকরণের (Bank Privatisation) বিরুদ্ধেও কৃষি আইনের মতো দেশজুড়ে আন্দোলনের প্রয়োজন। বস্তুত সংসদের শীতকালীন অধিবেশনে ব্যাংকিং আইন সংশোধনী বিল ২০২১ পেশ হওয়ার কথা। বিশেষজ্ঞরা বলছেন, আইনটি পাশ হয়ে গেলেই রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের ক্ষেত্রে সমস্ত বাধা দূর হয়ে যাবে। এবার তারই প্রতিবাদের হুমকি দিলেন রাকেশ টিকায়েত।

[আরও পড়ুন: ফের শীর্ষ নেতৃত্বের সমালোচনা, কংগ্রেস ছাড়ছেন গুলাম নবি আজাদ? তুঙ্গে জল্পনা]

ফেব্রুয়ারির শুরুতে সংসদে  পেশ করা সাধারণ বাজেটে দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি (Narendra Modi) সরকার। যে চারটি ব্যাংক-কে বেসরকারিকরণের জন‌্য প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল, সেগুলি হল ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India)। সূত্রের খবর এর মধ্যে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রি করবে সরকার। সোমবার যদি সংসদে বিলটি পাশ হয়ে যায়, তাহলেই এই দুটি ব্যাংকের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

[আরও পড়ুন: দেশের সেরা রাজ্য বাংলা, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে স্বীকৃতি সর্বভারতীয় সংবাদমাধ্যমের]

কেন্দ্রের এই বেসরকারিকরণ (Bank Privatisation) নীতির প্রতিবাদে ইতিমধ্যেই দেশজুড়ে ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছে একাধিক কর্মী সংগঠন। অবিলম্বে বেসরকারিকণের প্রক্রিয়া বন্ধ না করলে আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর একযোগে ধর্মঘট পালন করবে ব্যাংক কর্মীদের ৯টি সর্বভারতীয় সংগঠন। ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস (United Forum of Bank Unions) নামের একটি যৌথ সংগঠন এই সিদ্ধান্ত জানিয়েছে। এবার রাকেশ টিকায়েতও আন্দোলনের হুঁশিয়ারি দিলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে