BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আলোচনায় অধরা সমাধানসূত্র, ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক কৃষক সংগঠনগুলির

Published by: Soumya Mukherjee |    Posted: December 4, 2020 6:45 pm|    Updated: December 4, 2020 11:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক দফার আলোচনার পরেও এখনও মেলেনি সমাধানসূত্র। এর জেরে এবার নয়া কৃষি আইন বাতিলের দাবি সরাসরি ভারত বনধের ডাক দিল আন্দোলনরত কৃষক সংগঠনগুলির নেতারা। শুক্রবার নিজেদের মধ্যে আলোচনার পর সাংবাদিকদের একথা জানান ভারতীয় কৃষক ইউনিয়নের ((BKU-Lakhowal) সাধারণ সম্পাদক হরবিন্দার সিং লাড়খাওয়াল।

নয়াদিল্লির সিংহু (Singhu) সীমান্তে দাঁড়িয়ে এপ্রসঙ্গে তিনি বলেন, ‘গতকাল সরকারের সঙ্গে বৈঠকের সময় আমরা পরিষ্কার বলেছিলাম যে নয়া কৃষি আইন বাতিল করতে হবে। সেই কারণেই আগামী ৮ ডিসেম্বর ভারত বনধ (Bharat Bandh) -এর ডাক দিয়েছি আমরা। ‘

[আরও পড়ুন: ‘গরিবদের টিকাকরণ নিয়ে কেন্দ্রের কোনও পরিকল্পনাই নেই’, সর্বদল বৈঠক শেষে বিস্ফোরক অধীর]

সারা ভারত কৃষক সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, ‘এই প্রতিবাদকে আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। সরকারকে কৃষি প্রত্যাহার করতেই হবে।’ অন্য একজন কৃষক নেতা গুরনাম সিং চাদোনি বলেন, ‘যদি আগামিকালের বৈঠকে আমাদের দাবিগুলি না মানে তাহলে আন্দোলনের তীব্রতা আরও বৃদ্ধি পাবে।’এ প্রসঙ্গে অধীর চৌধুরী বলেন, “৮ই ডিসেম্বর সারা ভারত বনধের যে ডাক দিয়েছে আন্দোলনরত কৃষক বন্ধুরা তাদের প্রতি সমর্থন জানিয়ে আমরা পশ্চিমবঙ্গে আন্দোলনে সামিল হবো। সারা রাজ্যে আমরা এই বনধ সমর্থন করবো।”

 

বৃহস্পতিবার চতুর্থ দফার বৈঠকের দিকে তাকিয়ে ছিল সারা দেশ। দীর্ঘসময় ধরে ম্যারাথন বৈঠক হলেও মেলেনি সমাধান। কৃষক নেতাদের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, “আগের বৈঠকে আর এদিনের বৈঠকে বেশ কয়েকটি বিষয় উঠে এসেছে। যা নিয়ে উদ্বেগ রয়েছে কৃষকদের মধ্যে। সরকারের কোনও ইগো বা অহংকার নেই। খোলা মনে কৃষকদের সঙ্গে আলোচনা করে সমস‌্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। বৈঠকে আসা ৪০ জন কৃষকের একটি দল খোলা মনে সব আলোচনা করলেও একপক্ষ এখনও নিজেদের দাবিতে অনড় রয়েছে। নয়া কৃষি আইনে অনেক সমস্যা রয়েছে বলে দাবি জানিয়ে তা পুরোপুরি বাতিল করতে বলছে তারা। এখনও দেখার আগামিকাল হত চলা পঞ্চম দফার বৈঠকে সমস্যার সমাধান হয় কিনা!

[আরও পড়ুন: মহারাষ্ট্রের বিধান পরিষদের নির্বাচনে ভরাডুবি বিজেপির, বড় জয় শাসক জোটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement