২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বৈঠকে গরহাজির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী, আইনের কপি ছিঁড়ে মন্ত্রক ছাড়লেন কৃষকরা

Published by: Soumya Mukherjee |    Posted: October 14, 2020 6:41 pm|    Updated: October 14, 2020 6:41 pm

Farmers Leave Meeting Over Minister's Absence, Tear Copies Of Farm Laws । Sangbad Pratidin

কৃষি মন্ত্রকের সামনে চলছে বিক্ষোভ

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি মন্ত্রকের সচিবের ডাকে সাড়া দিয়ে বৈঠকে এলেও শেষ পর্যন্ত বিক্ষোভের পথেই ফিরলেন কৃষক সংগঠনের প্রতিনিধিরা। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমার ওই বৈঠকে না থাকার জেরেই এই ঘটনা ঘটেছে। বিক্ষোভ দেখানোর পাশাপাশি মন্ত্রকের মধ্যেই স্লোগান দিয়ে নতুন কৃষি আইনের কপি ছিঁড়ে আন্দোলনকারীরা তাঁদের প্রতিবাদ জানান।

নতুন কৃষি আইন পাশ হওয়ার পর থেকে এর বিরোধিতায় দেশের বিভিন্ন জায়গা বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা। যার মধ্যে পাঞ্জাবে (Punjab) কৃষি আইন (Farm Laws) -এর বিরোধিতায় সরব হয়েছে ৩০টি কৃষক সংগঠন। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বুধবার কৃষি মন্ত্রকে ওই সংগঠনগুলির প্রতিনিধিদের আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়ে ছিলেন সচিব সঞ্জয় আগরওয়াল। তাতে সাড়া দিয়ে কৃষক সংগঠনের প্রতিনিধিরা বৈঠকের জন্য এলেও গরহাজির ছিলেন স্বয়ং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar)। এর জেরেই ক্ষিপ্ত হয়ে ওঠেন কৃষক প্রতিনিধিরা। ক্ষোভ দেখিয়ে বৈঠক ছেড়ে বেরিয়ে আসার পাশাপাশি মন্ত্রকের মধ্যে দাঁড়িয়ে নতুন কৃষি আইনগুলির কপি ছিঁড়ে ফেলেন। অবিলম্বে এই আইন বাতিল করতে হবে দাবি জানিয়ে স্লোগান তুলতে থাকেন।

[আরও পড়ুন: ‘RJD ভোটে জিতলেই বিহারে আশ্রয় নেবে কাশ্মীরি জঙ্গিরা’, বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর ]

এপ্রসঙ্গে বৈঠকে যাওয়া এক কৃষক নেতা জানান, ‘যা আলোচনা চলছিল তাতে আমরা সন্তুষ্ট হচ্ছিলাম না। তাই বেরিয়ে এসেছি। আমরা চাই এই আইনগুলি বাতিল করা হোক। কৃষি মন্ত্রকের সচিব আমাদের দাবির কথা উপরতলায় পৌঁছে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।’ অন্য আরেক নেতা বলেন, ‘ওই বৈঠকে কোনও মন্ত্রী উপস্থিত ছিল না। তাই আমরা বৈঠক ছেড়ে বেরিয়ে এসেছি। আমরা চাই এই আইনগুলি বাতিল করা হোক।’

প্রসঙ্গত উল্লেখ্য, গত মাসে তিনটি কৃষি আইন তৈরি হওয়ার পর থেকেই সবথেকে বেশি বিক্ষোভ দেখাচ্ছেন পাঞ্জাবের কৃষকরা। রেললাইনে বসে বিক্ষোভ দেখানোর পাশাপাশি রাস্তা, শপিংমল অবরোধ করেছেন। অবিলম্বে নতুন কৃষি আইনগুলি বাতিল না করলে বৃহত্তর আন্দোলনেরও ডাক দিয়েছেন।

[আরও পড়ুন: বিপাকে ফ্লিপকার্ট–পতঞ্জলি! দূষণ সংক্রান্ত নিয়ম ভাঙায় ২ সংস্থাকে নোটিস দূষণ নিয়ন্ত্রক পর্ষদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে