BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

দিল্লিতে করোনায় একদিনে রেকর্ড মৃত্যু, দ্রুত সংক্রমণ চিহ্নিত করতে আসরে ‘ফেলুদা’

Published by: Biswadip Dey |    Posted: November 19, 2020 1:40 pm|    Updated: November 19, 2020 1:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে (Delhi) পৌঁছল ফেলুদা (Feluda)। না, ইনি মগজাস্ত্রের ব্যবহার করা বাঙালির চিরকালীন নায়ক প্রদোষচন্দ্র মিত্র নন। আসলে করোনা (Coronavirus) পরীক্ষার এই পেপার স্ট্রিপের নামও মিলে গিয়েছে সত্যজিৎ রায় সৃষ্ট বিখ্যাত গোয়েন্দা চরিত্রটির সঙ্গে। এর সাহায্যে মাত্র ৪০ মিনিটে জানা সম্ভব কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা। সম্প্রতি দিল্লিতে করোনার প্রকোপ লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে দ্রুত করোনা পরীক্ষার জন্য এবার সাহায্য নেওয়া হবে এই কিটের।

এই করোনা টেস্ট কিট আসলে দুই বঙ্গসন্তানের তৈরি। পুরো নাম FNCas-9 Editor Linked Uniform Detection Assay। সব ক’টি শব্দের আদ্যাক্ষর মেলালেই ‘ফেলুদা’। কিট তৈরি হয়ে গিয়েছিল গত এপ্রিলেই। সেই সময়ই ড. শৌভিক মাইতি ও ড. দেবজ্যোতি চক্রবর্তী বানিয়ে ফেলেছিলেন সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই করোনা পরীক্ষার পেপার স্ট্রিপ। গত সেপ্টেম্বরে মিলেছিল আইসিএমআরের অনুমোদন। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রায় দু’হাজার রোগীর উপরে ওই কিটের পরীক্ষা করে সফল হয়েছেন গবেষকরা। দেখা গিয়েছে করোনা সনাক্ত করতে ৯৬ শতাংশ সফল ফেলুদা।

[আরও পড়ুন: চিন্তায় চিন, ভারতীয় নৌসেনার হাতে এল আরও এক সাবমেরিন বিধ্বংসী বিমান]

টাটা গ্রুপ ও অ্যাপোলো গ্রুপ অফ হসপিটালস-এর যৌথ উদ্যোগে এটিকে বাজারজাত করা হয়েছে। এই কিটের সাহায্যে পরীক্ষার খরচও অনেক কম। অথচ ভাইরাসকে চিনতে কোনও অংশে কম যায় না এটি।

এদিকে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে দ্রুত হারে বাড়তে শুরু করেছে সংক্রমণ। বুধবার একদিনে ১৩১ জনের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়েছে। যা রাজধানীর পরিসংখ্যানের হিসেবে একদিনে সর্বাধিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় আক্রান্তও হয়েছেন প্রায় সাড়ে সাত হাজার। এই বাড়তে থাকা করোনা প্রকোপ স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়াচ্ছে প্রশাসনের। আজই এক আপৎকালীন বৈঠকের ডাক দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জানা গিয়েছে, পরিস্থিতি সামাল দিতে হাসপাতালগুলিতে নতুন করে ৬০০টি আইসিইউ বেড লাগানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।

[আরও পড়ুন: বেনজির, করোনা টিকার ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক হিসেবে এগিয়ে এলেন হরিয়ানার মন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement