BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাটল জট, মার্কিন বিমানবন্দরে 5G বিতর্কের মধ্যেই ফের পরিষেবা শুরু এয়ার ইন্ডিয়ার

Published by: Biswadip Dey |    Posted: January 20, 2022 12:06 pm|    Updated: January 20, 2022 12:06 pm

First Air India flight to US takes off after Boeing clearance | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 5G বিতর্কে তোলপাড় আমেরিকার (US) বিমানবন্দরগুলি। বুধবার থেকেই সেদেশে ৫জি সি ব্যান্ড পরিষেবা শুরু হওয়ার কথা ছিল। আর সেই কারণেই বহু বিমান সংস্থাই বেঁকে বসেছিল বিমান চালাতে। এয়ার ইন্ডিয়াও (Air India) ভারত-মার্কিন রুটের আটটি উড়ান বাতিল করেছি‌ল। অবশেষে কাটল জট। আমেরিকার উদ্দেশে রওয়ানা হল বি৭৭৭। বোয়িং ক্লিয়ারেন্সের পরই ফের শুরু হল পরিষেবা।

বুধবার থেকে আমেরিকায় শুরু হয়েছে ৫জি সি ব্যান্ড পরিষেবা। মার্কিন যাত্রীবাহী ও কার্গো বিমান সংস্থাগুলির তরফে হুঁশিয়ারি দিয়ে জানানো হয়েছিল, এর ফলে বিমান চলাচলে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। তাই আরজি জানানো হয়, এবিষয়ে যেন এফএএ তথা দেশের বিমান পরিষেবা দপ্তর জরুরি হস্তক্ষেপ করে। প্রসঙ্গত, একই আপত্তি জানাতে দেখা গিয়েছিল ভারতের বিমানচালকদেরও। বহু উড়ান সংস্থাই জানিয়ে দিয়েছিল তারা তাদের অপারেশন কমিয়ে দিতে চলেছে। ফলে ক্রমশই তৈরি হতে থাকে অচলাবস্থা।

[আরও পড়ুন: পাকিস্তানের নির্যাতন থেকে আমাদের বাঁচান, মোদিকে কাতর আরজি PoK কাশ্মীরের বাসিন্দার]

এই পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়া টুইট করে জানিয়ে দেয় তাদের আটটি উড়ান বাতিলের কথা। ফলে নাজেহাল হতে হয় যাত্রীদের। তবে অবশেষে সমস্যা মিটেছে। এয়ার ইন্ডিয়ার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, আমেরিকায় বি৭৭৭ উড়ান সংক্রান্ত বিষয়টির সমাধান হয়েছে। এবার অন্যান্য উড়ানগুলিও চালু করার চেষ্টা করা হচ্ছে, যাতে আটকে থাকা যাত্রীরা গন্তব্যে পৌঁছতে পারেন। প্রসঙ্গত, এই মুহূর্তে ভারত ও আমেরিকার মধ্যে সরাসরি উড়ান চালু রেখেছে আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স। এবার উড়ান পরিষেবা শুরু করে দিল এয়ার ইন্ডিয়াও।

কিন্তু ৫জি পরিষেবা শুরু হওয়ার সঙ্গে বিমান চলাচলের সমস্যার কারণ কী? আসলে মার্কিন বিমান পরিষেবা দপ্তর ‘ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন’-এর আশঙ্কা, ৫জি পরিষেবা শুরু হলে বিমানের রেডিয়ো অল্টিমিটারের সমস্যা তৈরি হবে। ফলে ইঞ্জিন বিগড়ে যেতে পারে। সমস্যা হতে পারে বিমানের অবতরণের সময়ও। তাই বিমান সংস্থাগুলির মতে, রানওয়ের মোটামুটি ২ মাইল (৩.২ কিমি) এলাকা যদি ৫জির নাগালের বাইরে রাখা যায়, তাহলেই আর কোনও সমস্যা হবে না।

[আরও পড়ুন: দিল্লিতে এবারেও প্রধান অতিথি-হীন সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান, থাকছে বহু বিধিনিষেধ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে