BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের মধ্যে প্রথম ‘অ্যান্টিবডি ককটেল’ প্রয়োগ, মাত্র দু’দিনেই বাড়ি ফিরলেন বৃদ্ধ

Published by: Biswadip Dey |    Posted: May 27, 2021 4:31 pm|    Updated: May 27, 2021 5:03 pm

First COVID-19 patient treated with antibodies cocktail in India discharged from Gurugram hospital | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে এই প্রথম করোনা (Coronavirus) চিকিৎসায় ব্যবহৃত হল অ্যান্টিবডি ককটে‌ল (Antibody cocktail drug)। আর তার প্রয়োগে সুস্থ হয়ে উঠলেন হরিয়ানার (Haryana) এক ৮৪ বছরের বৃদ্ধ। তাঁকে হাসপাতা‌ল থেকে ছেড়েও দেওয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ করোনা সংক্রমণের ক্ষেত্রে এই থেরাপি আশার আলো জাগাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

গত সপ্তাহ থেকেই গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে চিকিৎসা চলছিল অশীতিপর মহব্বত সিংয়ের। এবার তাঁর উপরে প্রয়োগ করা হল এই ওষুধ। প্রায় আধঘণ্টা ধরে তাঁর শিরার মধ্যে ওই ককটেলের ইঞ্জেকশন দেওয়া হয়। সংক্রমিত কোষগুলিকে সারিয়ে তুলতে এই চিকিৎসা পদ্ধতি দারুণ কার্যকর বলেই মনে করছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: ‘আমাকে কেউ গ্রেপ্তার করতে পারবে না’, অ্যালোপ্যাথি বিতর্কের মধ্যেই চ্যালেঞ্জ রামদেবের]

ককটেল প্রয়োগের পরে বাড়িও ছেড়ে দেওয়া হয়েছে ওই বৃদ্ধকে। হাসপাতালের চেয়ারম্যান ডা. নরেশ ত্রেহান জানিয়েছেন, ‘‘এই অভিজ্ঞতা থেকে দেখা গেল সংক্রমিত হওয়ার প্রথম সাত দিনের মধ্যে এই চিকিৎসা করানো হলে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষেরই হাসপাতালে ভরতি হওয়ার প্রয়োজন পড়বে না।’’

এছাড়া হাসপাতালের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, যে সব করোনা আক্রান্তরা ঝুঁকির মধ্যে রয়েছেন তাঁদের ক্ষেত্রে এই থেরাপি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। গত ৫ মে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছিল এই ওষুধকে। সোমবারই দেশে এসে পৌঁছে গিয়েছিল অ্যান্টিবডি ককটেলের প্রথম ব্যাচ। এবার তা দেশের মধ্যে প্রথমবার প্রয়োগও করা হল।

প্রসঙ্গত, এই ককটেলের চলতি নাম ‘ট্রাম্প ককটেল’। আসলে এই ওষুধের সাহায্যে চিকিৎসা করা হয়েছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। গত বছরের শেষদিকে তিনি ‌করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেই সময় এই ওষুধেই চিকিৎসা হয়েছিল তাঁর। দামি এই ওষুধ এতদিন কেবলমাত্র আমেরিকাতেই ছিল। এবার চিকিৎসার জন্য প্রখ্যাত ওষুধ প্রস্তুতকারক দুই সংস্থা রশে ইন্ডিয়া ও সিপলার তৈরি অ্যান্টিবডি ককটেল ওষুধের প্রথম ব্যাচ এসে গিয়েছে দেশে। ডোজপিছু এর মূল্য ৫৯ হাজার ৭৫০ টাকা। প্রসঙ্গত, ভারত ছাড়াও অন্যান্য দেশেও অনুমতি পেয়েছে এই ওষুধ।

[আরও পড়ুন: মেহুল চোকসিকে ফেরত নিতে নারাজ অ্যান্টিগা, ৪৮ ঘণ্টার মধ্যে ফেরানো হতে পারে ভারতে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement