১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘প্রান্তিক মানুষ দেশের শীর্ষপদে, গণতন্ত্রেই সম্ভব’, রাষ্ট্রপতি পদে শপথ নিয়ে আর কী বললেন দ্রৌপদী মুর্মু?

Published by: Kishore Ghosh |    Posted: July 25, 2022 5:07 pm|    Updated: July 25, 2022 5:30 pm

First speech of New President of India Draupadi Murmu| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ পেয়েছে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। সোমবার সকালে দেশের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণের পর নিজের বক্তৃতায় একাধিক গুরুত্বপূর্ণ প্রসঙ্গ তুলে ধরেন তিনি। একদিকে যেমন পিছিয়ে পড়া আদিবাসী গোষ্ঠীর নারী হিসেবে নিজের জীবনের লড়াইয়ের কথা বলেন, তেমনই ভারতীয় গণতন্ত্রেই যে তা সম্ভব, প্রান্তিক মানুষ পৌঁছতে পারে দেশের সর্বোচ্চ পদে, তাও মনে করিয়ে দেন। একনজরে দেখে নেওয়া যাক, ঠিক কী বললেন দেশের নতুন রাষ্ট্রপতি।

ভারতের নতুন রাষ্ট্রপতির মুখে শোনা গেল সম্বোধন- ‘জোহার! নমস্কার’। বলেন, “ভারতের সকল নাগরিকের আশা, আকাঙ্খা এবং অধিকারের প্রতীক এই পবিত্র সংসদের পক্ষ থেকে আমি সকল সহ-নাগরিকদের বিনম্র অভিনন্দন জানাই।”

[আরও পড়ুন: পার্থ চট্টোপাধ্যায়ের একাধিক শারীরিক সমস্যা থাকলেও ভরতির প্রয়োজন নেই, জানাল AIIMS]

নিজের পরিচয় দিতে গিয়ে দ্রৌপদী বলেন, “আমি জীবন শুরু করেছিলাম ওড়িশার একটি ছোট আদিবাসী গ্রাম থেকে। আমি যে অঞ্চলের মানুষ, সেখানে প্রাথমিক শিক্ষা অর্জনও স্বপ্নের মতো বিষয়। অনেক বাধা থাকলেও সংকল্পে স্থির ছিলাম। একদিন কলেজে যাওয়াও শুরু করি। আমি ছিলাম ওই গ্রামের প্রথম কলেজে শিক্ষাগ্রহণ করতে যাওয়া মেয়ে।” দ্রৌপদী বলেন, “এটাই ভারতীয় গণতন্ত্র। প্রান্তিক আদিবাসী গ্রামের দরিদ্র পরিবারের মেয়ে পৌঁছতে পারে দেশের শীর্ষপদে।”

নিজের ভাষণে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন ভারতের ১৫ তম রাষ্ট্রপতি। বলেন, “আমাদের স্বাধীনতা সংগ্রাম ছিল আত্মত্যাগের অবিরাম ধারা, যা স্বাধীন ভারতের বহু আদর্শ ও সম্ভাবনার স্বপ্ন দেখেছিল। স্বরাজ, স্বদেশি, স্বচ্ছতা এবং সত্যাগ্রহের মাধ্যমে পুজ্য বাপু ভারতের সাংস্কৃতিক আদর্শ প্রতিষ্ঠার পথ দেখিয়েছিলেন।”

ভারতের স্বাধীনতা আন্দোলন একাধিক আদিবাসী আন্দোলনের ভূমিকার কথা তুলে ধরেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বলেন, “সাঁওতাল বিপ্লব, পাইকা বিপ্লব থেকে কোল বিপ্লব এবং ভিল বিপ্লব পর্যন্ত স্বাধীনতা সংগ্রামে আদিবাসীদের অবদান জোরদার ছিল। আমরা সামাজিক উন্নতি এবং দেশপ্রেমের জন্য ‘ধরতি আবা’ ভগবান বিরসা মুন্ডাজির (Birsa Munda) আত্মত্যাগের দ্বারা অনুপ্রাণিত হয়েছিলাম।” দ্রৌপদী আরও বলেন, “আমি ভারতের প্রথম রাষ্ট্রপতি, যিনি স্বাধীনতার পর জন্মগ্রহণ করেছেন। দেশ স্বাধীন করতে স্বাধীনতা সংগ্রামীরা যে লড়াই করেছেন, যে স্বপ্ন দেখেছেন, তা পূরণ করার দায়িত্ব আমাদের সকলের।”

[আরও পড়ুন: শিব সেনার প্রতীক নিয়ে টানাপোড়েন, স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ উদ্ধব]

ভাষা ও ধর্মের বৈচিত্রে ভরা ভারতে ঐক্যের গুরুত্বের কথাও শোনা যায় দ্রৌপদীর মুখে। বলেন, “সংসদীয় গণতন্ত্রের এই ৭৫ বছরে, বিভিন্ন সম্প্রদায়ের অংশগ্রহণ এবং ঐকমত্যের মাধ্যমে অগ্রগতির সংকল্পে এগিয়েছে দেশ। বৈচিত্র্যে ভরা আমাদের দেশে। বহু ভাষা, ধর্ম, সম্প্রদায়, খাদ্যাভ্যাস, জীবনযাপনের অভ্যাস, রীতিনীতি অবলম্বন করেও ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ গড়তে আমরা বদ্ধপরিকর।”

ভারতের রাষ্ট্রপতি বলেন, “ভারত প্রতিটি ক্ষেত্রে উন্নয়নের নতুন পর্ব যোগ করছে… কোভিড (Covid) মহামারীর বিরুদ্ধে ভারতের লড়াই রাষ্ট্র হিসেবে বিশ্বব্যাপী প্রভাব বাড়িয়েছে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে