BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার, এবার বাজেট পেশ হবে কোনও কাগজের নথি ছাড়াই

Published by: Paramita Paul |    Posted: January 12, 2021 6:29 pm|    Updated: January 12, 2021 6:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার পর এই প্রথমবার। এবার আর কেন্দ্রীয় বাজেটের (Union Budget) খুঁটিনাটি  ছাপানো হবে না। অর্থাৎ কাগজের নথি ছাড়াই এবার পেশ হবে সাধারণ বাজেট। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ছাপানো নথির বদলে বাজেটের সফট কপি পাবেন সাংসদরা। ইতিমধ্যে কেন্দ্রের এই সিদ্ধান্তে সংসদের দুই কক্ষের সদস্যরাই সায় দিয়েছেন ।

দিল্লির মসনদে বসার পর থেকেই বাজেট পেশের রীতিনীতিতে নানা বদল এনেছে কেন্দ্রের মোদি সরকার।  কখনও তারা কেন্দ্রীয় বাজেট পেশের দিনবদল করেছে  তো কখনও আবার রেল ও সাধারণ বাজেটকে জুড়ে দিয়েছে। মোদি সরকারের আমলেই দীর্ঘতম বাজেট বক্তৃতার সাক্ষী থেকেছে গোটা দেশ। এবার কোভিডের কোপে বদলে যেতে চলেছে সাধারণ বাজেটের আরও এক ঐতিহাসিক প্রথা।

[আরও পড়ুন : বিতর্কের ঊর্ধ্বে ত্রাতা PM CARES! এই তহবিল থেকেই ভ্যাকসিন কিনতে পারে সরকার]

বাজেট পেশের আগে অর্থমন্ত্রক অর্থাৎ দিল্লির সাউথ ব্লকে সাজ সাজ রব পড়ে যায়। অর্থমন্ত্রকের নিজস্ব ছাপাখানায় মুদ্রণ হয় এই নথি। শতাধিক কর্মী রাত জেগে সাধারণ বাজেটের নথি ছাপেন। বাজেট পেশের আগে অর্থমন্ত্রকের ছাপাখানা কার্যত ওই কর্মীদের ঘরবাড়ি হয়ে যায়। কারণ বাজেটের নিরাপত্তার কারণে তাঁরা বাড়ি পর্যন্ত যেতে পারেন না। নথি ছাপার পর যতক্ষণ না তা সিল করে সংসদ ভবনে বাজেট পেশের দিন পাঠানো হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাঁদের ছুটি নেই।

এবার সেই ছাপাখানা কার্যত শুনশান। কারণ কোভিড পরিস্থিতিতে একসঙ্গে এত লোকের জমায়েত সম্ভব নয়। জমায়েত থেকে সংক্রমণের আশঙ্কা থেকে যাচ্ছে। সে কথা মাথায় রেখেই এবার কাগজবিহীন করা হচ্ছে কেন্দ্রীয় সাধারণ বাজেট। সূত্রের খবর, বাজেটের আগে অর্থমন্ত্রকের কর্মী-আধিকারিকরা আনন্দ উৎসব করে থাকেন। এবার সেই উৎসবও বাতিল হচ্ছে বলে খবর। সবমিলিয়ে এবার অনেকটাই বদলে যাচ্ছে কেন্দ্রীয় বাজেট পেশের ধরণ।

[আরও পড়ুন : লাদাখ সীমান্তে চিন-পাকিস্তানের যোগসাজশ উদ্বেগজনক! আশঙ্কার কথা শোনালেন সেনাপ্রধান]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement