ad
ad

Breaking News

Nirmala Sitharaman

‘নিজের সরকারকে প্রশ্ন করুন’, পেট্রল-ডিজেলে VAT না কমানোয় রাজ্যগুলিকে নিশানা নির্মলার

বাংলা-সহ ১১ রাজ্য এখনও পেট্রল-ডিজেলে ভ্যাট কমায়নি।

FM Nirmala Sitharaman hits out at states for not reducing fuel taxes | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:November 16, 2021 1:49 pm
  • Updated:November 16, 2021 2:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠিক যেমনটা প্রত্যাশা করা হয়েছিল। পেট্রল-ডিজেলে শুল্ক কমানোর পরই বিরোধীদের দখলে থাকা রাজ্যগুলির উপর চাপ বাড়ানো শুরু করে দিল কেন্দ্র। খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) বলে দিলেন, যেসব রাজ্য কেন্দ্র সরকারের পথ ধরে পেট্রল-ডিজেলে ভ্যাট কমায়নি, সেইসব রাজ্যের বাসিন্দাদের উচিত তাঁদের সরকারকে প্রশ্ন করা।

FM Nirmala Sitharaman hits out at states for not reducing fuel taxes
ফাইল ছবি

কেন্দ্রের পথ ধরে পেট্রল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকা। এখনও ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকা নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। ঘটনাচক্রে যে ক’টি রাজ্য এখনও জ্বালানি তেলের উপর VAT কমায়নি, সেই সবক’টিই বিরোধী শাসিত রাজ্য। ইতিমধ্যেই বার দুই আলাদা করে এই রাজ্যগুলির তালিকা প্রকাশ করেছে কেন্দ্র। এবার খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘুরিয়ে রাজ্যগুলিকে আক্রমণ করলেন। বলে দিলেন, নিজেদের শুল্ক কমিয়ে কেন্দ্র পদক্ষেপ করেছে। যে সব রাজ্য সরকার এখনও ভ্যাট কমায়নি সাধারণ মানুষের উচিত সেইসব রাজ্য সরকারকে প্রশ্নের মুখে দাঁড় করানো।

[আরও পড়ুন: সিবিআই, ইডি প্রধানের পর মেয়াদ বাড়তে চলেছে RAW ও আইবি শীর্ষকর্তারও]

প্রসঙ্গত, জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে জনরোষ আন্দাজ করে দিওয়ালির (Diwali) ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় ডিজেলের দাম (Diesel Prices) লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। এর পরই এনডিএ তথা বিজেপি শাসিত ২৫টি রাজ্য একে একে পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করে। কিন্তু, এখনও বিরোধীদের দখলে থাকা ১১টি রাজ্যে জ্বালানি তেলের উপর ভ্যাট কমানো হয়নি। সেগুলি হল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড় এবং রাজস্থান। এর মধ্যে তৃণমূল, কংগ্রেস, সিপিএম, ওয়াইএসআর কংগ্রেস, এআইএডিএমকে, বিজেডির মতো দলের দখলে থাকা রাজ্য রয়েছে। এই ১১টি রাজ্যকেই এবার নিশানা করলেন নির্মলা।

[আরও পড়ুন: নজিরবিহীন, শীর্ষ আদালতের সুপারিশে হাই কোর্টের বিচারপতি হতে পারেন সমকামী আইনজীবী]

এদিকে, মুল্যবৃদ্ধির জেরে পেট্রল ও ডিজেলকে জিএসটির আওতায় আনার দাবি উঠছে বেশ কিছুদিন ধরেই। কিন্তু অর্থমন্ত্রী এদিন জানিয়ে দিয়েছেন, অদূর ভবিষ্যতে সেই সম্ভাবনা নেই। তাঁর সাফ কথা, রাজ্য এবং কেন্দ্রের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত জিএসটি কাউন্সিল যতদিন না পেট্রোপণ্যে করের হার নির্ধারণ করতে পারছে, ততদিন তা জিএসটির আওতায় আনা সম্ভব নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ