BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কোভিড নেগেটিভ হলেই কি রোগমুক্তি? একাধিক শারীরিক সমস্যা নিয়ে বাড়ছে উদ্বেগ

Published by: Paramita Paul |    Posted: August 18, 2020 10:44 pm|    Updated: August 18, 2020 10:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ মানেই স্বস্তির খবর নয়। কোভিডজয়ীদের শরীরেও দেখা দিচ্ছে একাধিক নতুন-নতুন উপসর্গ। করোনা মুক্তির পর কেউ ভুগছেন ক্লান্তিতে। তো কারোর আবার সারা শরীরে ব্যথা। কারোর কারোর শরীরে অক্সিনের ঘাটতি ঘটছে। এমন সব নতুন নতুন উপসর্গ সামনে আসতেই সরকারের মাথায় হাত। এবার সেই সমস্যা মোকাবিলায় কোমর বাঁধছে সরকার। তাই এবার দেশের মধ্যে সর্বপ্রথম দিল্লিতে চালু হচ্ছে পোস্ট কোভিড ক্লিনিক। যেখানে করোনা জয়ীদের স্বাস্থ্যের দিকে নজর রাখা হবে। শারীরিক সমস্যা হলে সেখানে চিকিৎসা করা হবে। 

করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলেই মিলছে ছুটি। ফের নিউ নর্মাল জীবনে ফেরার লড়াই শুরু হয়ে যায়। কিন্তু বহু কোভিডজয়ীদেরই শরীরে নানান সমস্যা তৈরি হচ্ছে। অনেক সময় তাঁদের ফের হাসপাতালে ছুটতে হচ্ছে। দিন কয়েক আগেই করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ইতিমধ্যে একাধিক শারীরিক অসুবিধা দেখা দিয়েছে তাঁর। আর তাই ফের একবার হাসপাতালে ভরতিও হতে হল অমিত শাহকে। চিকিৎসকরা বলছেন, দিন কয়েক ধরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সারা শরীরে ব্যথা ও মাথা যন্ত্রণা হচ্ছে।  এমনকী, দিনভর ক্লান্ত হয়ে থাকছেন তিনি। তিনি একা নন, একই সমস্যা কোভিডজয়ীদের মধ্যে দেখা দিচ্ছে।

[আরও পড়ুন : সারা দেশে কি সত্যিই কমছে করোনা সংক্রমণ? নিম্নমুখী সংখ্যার নেপথ্যে অন্য কারণ নেই তো?]

এই সমস্ত সমস্যার মোকাবিলার জন্য দিল্লির রাজীব গান্ধী সুপার স্পেশালিটি হাসপাতালে পোস্ট কোভিড ক্লিনিক চালু হচ্ছে। এ প্রসঙ্গে সেই হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর বিএল শেরওয়াল বলেন, “একাধিক অভিযোগ সামনে আসছে। কিছু কোভিডজয়ী সারা শরীর যন্ত্রণা হচ্ছে। অনেকে আবার ভীষণ ক্লান্ত থাকছেন। কারোর শরীরে অক্সিজেনের মাত্র কম থাকছে। এই ধরণের সমস্যার মোকাবিলার জন্য এই  এই ক্লিনিক চালু হচ্ছে।”

[আরও পড়ুন : সারা দেশে কি সত্যিই কমছে করোনা সংক্রমণ? নিম্নমুখী সংখ্যার নেপথ্যে অন্য কারণ নেই তো?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement