৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘লাল সন্ত্রাস’ রুখতে রণাঙ্গনে প্রমীলা বাহিনী, কোবরা ব্যাটালিয়নে যোগ ৩৪ মহিলা কমান্ডোর

Published by: Biswadip Dey |    Posted: February 6, 2021 4:24 pm|    Updated: February 6, 2021 4:24 pm

For first time, 34 women commandos inducted into CRPF’s elite anti-Naxal CoBRA unit | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই শোনা গিয়েছিল CRPF তাদের কোবরা কমান্ডো বাহিনীতে (CoBRA unit) মহিলাদের অন্তর্ভুক্ত করার বিষয়টি নিয়ে বিবেচনা করছে৷ স্বয়ং কোবরা প্রধান এপি মহেশ্বরীই একথা জানিয়েছিলেন। অবশেষে আজই সেই প্রক্রিয়া সম্পন্ন হল। সিআরপিফের ৬টি মহিলা ব্যাটেলিয়ন থেকে বেছে নেওয়া হয়েছে ৩৪ জনকে। আপাতত ৩ মাস কঠোর প্রশিক্ষণের মধ্যে দিয়ে প্রস্তুতি নেবেন ওই মহিলা কমান্ডোরা। পরে তাঁদের বিভিন্ন নকশাল অধ্যুষিত এলাকায় মোতায়েন করা হবে। প্রসঙ্গত, এই প্রথম সিআরপিএফে মহিলা কমান্ডো নিয়োগ করা হল।

কী ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে ওই মহিলা কমান্ডোদের? যেহেতু জঙ্গলের মতো প্রবল প্রতিকূল অঞ্চলে প্রয়োজনে ঘাপটি মেরে থেকে শত্রুর মোকাবিলা করতে হবে তাই অত্যন্ত কঠিন প্রশিক্ষণের মধ্যে দিয়ে তৈরি করে নেওয়া হবে ওই কোবরা কমান্ডোদের। গুলি চালানো কিংবা বিশেষ অস্ত্রশস্ত্রের তালিম দেওয়ার পাশাপাশি শেখানো হবে বিস্ফোরক খুঁজে বের করা কিংবা জঙ্গলে কঠিন সময়ে টিকে থাকার কৌশল। সেই সঙ্গে রণকৌশল কীভাবে ছকতে হবে, শেখানো হবে তাও। সব মিলিয়ে শারীরিক সক্ষমতার চূড়ান্ত অবস্থায় থাকার পাশাপাশি মানসিক ভাবেও তাঁদের শক্তিশালী করে তোলাই লক্ষ্য। পরে ছত্তিশগড়-সহ মূলত মাওবাদী উপদ্রুত অঞ্চলে মোতায়েন করা হবে তাঁদের।

[আরও পড়ুন: ‘ঘরে-বাইরের বাজেট বিগড়ে দিয়েছে কেন্দ্র,’ টুইটে ফের মোদি সরকারকে আক্রমণ রাহুলের]

আজই ছিল ৮৮ মহিলা ব্যাটেলিয়নের ৩৫তম প্রতিষ্ঠা দিবস। এই ব্যাটেলিয়নই বিশ্বের প্রথম সম্পূর্ণ মহিলা ব্যাটেলিয়ন। প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এরই পাশাপাশি কেবল মহিলাদের নিয়ে গঠিত ‘ব্র্যাস ব্যান্ড’ বাহিনীও গঠিত হল। ইতিমধ্যে কেবল মহিলাদের নিয়ে গঠিত সিআরপিএফের পাইপ ব্যান্ডও রয়েছে। মহিলা কমান্ডোদের অন্তর্ভুক্তি করার বিষয়ে সিআরপিএফ একটি বিবৃতিতে জানিয়েছে, সেনাবাহিনীতে মহিলাদের শক্তিবৃদ্ধির পথে আরও একটি পদক্ষেপ হিসেবে ওই মহিলা কমান্ডোদের কোবরা বাহিনীতে অন্তর্ভুক্ত করা হল।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনকে সমর্থনের জের, খুন ও ধর্ষণের হুমকি পাক বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রীকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে