BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

অনন্য নজির! টানা ১৩ বছর ধরে ভারতের ধনীশ্রেষ্ট মুকেশ আম্বানি

Published by: Soumya Mukherjee |    Posted: October 9, 2020 1:15 pm|    Updated: October 9, 2020 1:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ধনীতম ১০০ ব‌্যক্তি ও পরিবারের তালিকা প্রকাশ করল ফোর্বস। আর সেই তালিকায় প্রত‌্যাশামতোই শীর্ষস্থান ধরে রাখলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি (Mukesh Ambani)। এই নিয়ে টানা ১৩ বছর তিনি ভারতের ধনীশ্রেষ্ঠের তকমা পেলেন।

বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৮৮ বিলিয়ন ডলার। মুকেশের পরেই নাম রয়েছে আদানি গোষ্ঠীর গৌতম আদানির। গুজরাতের এই শিল্পপতির সম্পত্তির পরিমাণ ২৫ বিলিয়ন ডলার। এবছর তাঁর সম্পত্তির পরিমাণ বেড়েছে ৬১ শতাংশ। করোনা পরিস্থিতির মধ্যেই আদানির হাতে গিয়েছে মুম্বই বিমানবন্দরের ৭৪ শতাংশ শেয়ার। ফোর্বস জানিয়েছে, মুকেশ আম্বানি তাঁর সম্পত্তিতে ৩৭.৩ বিলিয়ন ডলার যুক্ত করেছেন। সম্পত্তির বৃদ্ধির পরিমাণ ৭৩ শতাংশ।

[আরও পড়ুন: করোনার মারে চলতি অর্থবর্ষে দেশের জিডিপি সঙ্কুচিত হতে পারে ৯.৫ শতাংশ, মেনে নিল RBI]

এইচসিএল (HCL)-এর কর্তা শিব নাদার রয়েছেন তৃতীয় স্থানে। তাঁর সম্পত্তির পরিমাণ ২০.৪ বিলিয়ন ডলার। চতুর্থ স্থানে রাধাকিষাণ দামানি। ডি’মার্টের প্রতিষ্ঠাতার সম্পত্তির পরিমাণ ১৫.৪ বিলিয়ন ডলার। পঞ্চম স্থানে হিন্দুজা ব্রার্দাস। সম্পত্তির পরিমাণ ১২.৮ বিলিয়ন ডলার। প্রথম দশ ধনীর মধ্যে ষষ্ঠস্থানে উঠে এসেছেন সাইরাস পুনাওয়ালা। কোভিড ভ্যাকসিন তৈরি করা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া তাঁর সংস্থা। সম্পত্তির পরিমাণ ২৬ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ১১.৫ বিলিয়ন ডলার। এছাড়াও তালিকায় আছে সুনীল মিত্তল ও তাঁর পরিবারের নামও। ভারতী এয়ারটেলের শেয়ার মূল্য বৃদ্ধি পেয়েছে ৪২ শতাংশ। সম্পত্তির পরিমাণ ১০.২ বিলিয়ন ডলার।

ফোর্বস ইন্ডিয়া (Forbes India) ‘র এই রিপোর্টে আরও বলা হয়েছে, লকডাউনের জেরে আম্বানিদের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ক্ষতির মুখ দেখলেও তাঁদের জিও প্ল্যাটফর্ম থেকে ২০ বিলিয়ন ডলারেরও বেশি আয় হয়েছে। আবার কোভিড পরিস্থিতিতে ভারতীয় অর্থনীতি নিম্নমুখী হলেও দেশের প্রথম ১০০ ধনীর অর্ধেকের বেশি আরও ধনী হয়ে উঠেছেন।

[আরও পড়ুন: এবার ২৪ ঘণ্টা মিলবে RTGS পরিষেবা, নয়া সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement