BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

এবার ২৪ ঘণ্টা মিলবে RTGS পরিষেবা, নয়া সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার

Published by: Monishankar Choudhury |    Posted: October 9, 2020 12:33 pm|    Updated: October 9, 2020 12:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ডিসেম্বর মাস থেকেই ২৪ ঘণ্টা মিলবে RTGS পরিষেবা। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) গভর্নর শক্তিকান্ত দাস।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে জঙ্গলরাজ ! সাতসকালে প্রকাশ্যে খুন বিজেপি বিধায়কের আত্মীয়]

রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট (RTGS) পরিষেবা সংক্রান্ত এই পদক্ষেপ করার উদ্দেশ্য হচ্ছে বড় শিল্প ও ব্যবসায়ীদের আর্থিক লেনদেনের সুবিধা আরও বাড়িয়ে তোলা। এদিন শক্তিকান্ত দাস বলেন, “দেশীয় ব্যবসায়ী ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলির জন্য সুষ্ঠু, সহজ ও বাধাহীন আর্থিক লেনদেনের পরিকাঠামো আরও মজবুত করতে ডিসেম্বর, ২০২০ থেকে ২৪ ঘণ্টা RTGS পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে RBI। বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশ এধরনের পরিষেবা প্রদান করে। এবার ভারতও সেই তালিকায় নাম লেখাল।”

বিশ্লেষকদের মতে, RTGS পরিষেবার মাধ্যমে অত্যন্ত দ্রুত বা টাকা জমা করার আবেদনের সঙ্গে সঙ্গেই তা গন্তব্য ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যায়। এর ফলে পণ্য ক্রয় থেকে শুরু করে নির্দিষ্ট সমগ্রীর জন্য আগাম টাকা জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ হয়ে উঠবে ব্যবসায়ীদের কাছে। বর্তমানে প্রায় সমস্ত ব্যাংকেই রয়েছে এই পরিষেবা। শনিবার-সহ সপ্তাহের সব দিনই পাওয়া যায় RTGS পরিষেবা। তবে মূলত বড় অঙ্কের লেনদেনের ক্ষেত্রেই এই পরিষেবা ব্যবহার করা হয়। RTGS রর মাধ্যমে টাকা পাঠানোর ন্যূনতম অঙ্ক হয়েছে ২ লক্ষ। তবে ব্যবসায়ীদের ক্ষেত্রে যা গুরুত্বপূর্ণ হল, তা হচ্ছে RTGS-এর মাধ্যমে টাকা পাঠানোর কোনও ঊর্ধ্বসীমা নেই। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র ‘ইনভেস্ট ইন ইন্ডিয়া’ ডাকে সাড়া দিয়ে এই পদক্ষেপ করেছে RBI। 

[আরও পড়ুন: এখনও দেখা যায়নি পার্শ্বপ্রতিক্রিয়া! ভারতে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালে আশার আলো]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement