০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মাওদমন বাহিনীর গুলিতে মহারাষ্ট্রে নিকেশ ৭ মাওবাদী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 3:07 pm|    Updated: September 20, 2019 6:02 pm

Forces kill 7 Naxals in Maharashtra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে পুলিশের গুলিতে অন্তত সাতজন মাওবাদীর মৃত্যু হল বুধবার। স্থানীয় সূত্রে খবর, মহারাষ্ট্রের গড়চিরোলিতে পুলিশের সঙ্গে এদিন মাওবাদীদের তীব্র গুলির লড়াই চলে। যেখানে পুলিশ-মাওবাদী গুলির লড়াই শুরু হয়, সেই এলাকাটি ছত্তিসগড়ের খুবই কাছে।

[অভিনব উদ্যোগ, এবার বিমানবন্দরে বসছে অন্তর্বাসের ভেন্ডিং মেশিন]

ভোর পাঁচটা থেকে গুলির লড়াই শুরু হয় কাল্লের গ্রামের কাছে। মহারাষ্ট্র পুলিশের বিশেষ মাওদমন বাহিনী অভিযানের নেতৃত্ব দেয়। সি-৬০ কমান্ডোরা মধ্যরাত থেকেই এদিনের অভিযানের প্রস্তুতি নিচ্ছিলেন। অন্তত ৬০ জন বিশেষভাবে প্রশিক্ষিত কমান্ডো এই অভিযান চালান, জানিয়েছেন স্পেশ্যাল ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ শরদ শেলার। গোটা গ্রাম ঘিরে ফেলে চলে চিরুনি তল্লাশি। ছত্তিশগড়ের খুব কাছে অবস্থিত হওয়ায় মাওবাদীরা পালিয়ে যেতে পারে ভেবে চারদিক ঘিরে ফেলে ধীরে ধীরে জাল গোটাচ্ছিল পুলিশ।

গুলির লড়াইয়ে আহত হয়েছে দুই মাওবাদীও। তবে তারা সকলেই চম্পট দিতে পেরেছে। অভিযান শেষে জঙ্গলের মধ্যে থেকে চপারে করে কমান্ডোদের নিরাপদে বার করে আনা হয়। মৃতদেহগুলিকে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। নিরাপত্তার স্বার্থে পুলিশ এখনও মৃতদের নাম প্রকাশ করেনি। পুলিশ জানিয়েছে, ২-৮ ডিসেম্বর পর্যন্ত ওই এলাকায় পিপলস লিবারেশন গেরিলা আর্মি বা PLGA সপ্তাহ পালিত হচ্ছিল। গোপন সূত্রে পুলিশ খবর পায়, সপ্তাহব্যাপী এই উদযাপনে প্রচুর শীর্ষ মাও কমান্ডোদের আসার কথা রয়েছে ওই ঘন জঙ্গলে ঘেরা এলাকায়। সেই মতোই পুলিশও অভিযানের প্রস্তুতি নিচ্ছিল।

[২০১৮ থেকে কর ফাঁকি অসম্ভব, অভিনব পদক্ষেপ মোদির]

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, সরকারি সূত্রে ৭ মাওবাদীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যাদের মধ্যে পাঁচজন মহিলা ও দু’জন পুরুষ। অভিযান শেষে সাত মাওবাদীর মৃতদেহ উদ্ধার হয় ঘটনাস্থল থেকে। উদ্ধার হয় প্রচুর অস্ত্রশস্ত্রও। অন্তত আটটি আগ্নেয়াস্ত্র মিলেছে মাওবাদীদের কাছ থেকে, খবর পুলিশ সূত্রে। উদ্ধার হয়েছে দু’টি এসএলআর রাইফেল, দুটি ৩০৩ রাইফেল, তিনটি মাজল লোডিং আগ্নেয়াস্ত্র। রাজ্যজুড়ে মাওদমন অভিযানের মধ্যে এদিনের অভিযানকে বড় সাফল্য হিসাবে দেখছে মহারাষ্ট্র পুলিশ।

এদিনই পৃথক একটি ঘটনায় ছত্তিশগড়ের মাও অধ্যুষিত কোন্দাগাঁও জেলায় মাওবাদীদের গুলিতে এক অধাসেনা জখম হয়েছেন। তাঁকে চিকিৎসার জন্য রায়পুরে এয়ারলিফ্ট করে আনা হয়েছে। মাওবাদীদের হামলায় এপর্যন্ত প্রায় ৬০০০ জনের মৃত্যু হয়েছে, গৃহহীন হয়েছেন কয়েক হাজার মানুষ।

[সাফল্যের উড়ান আকাশ মিসাইলের, ইতিহাসের মুখোমুখি DRDO ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে