৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কাঁটা ওমিক্রন! ১৫ ডিসেম্বরও স্বাভাবিক হচ্ছে না আন্তর্জাতিক উড়ান পরিষেবা

Published by: Kishore Ghosh |    Posted: December 1, 2021 7:48 pm|    Updated: December 1, 2021 7:50 pm

Foreign Flights Won't Resume On Dec 15 says Civil Aviation DG | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেল্টার পর ‘ওমিক্রন’ (Omicron)। করোনা ভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে চিন্তায় গোটা বিশ্ব। চিন্তিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এহেন পরিস্থিতিতে ‘ঝুঁকিবহুল’ ১৪টি দেশ আসা যাত্রীদের জন্য বেশকিছু বিধিনিষেধ জারি করেছে ভারত। অন্যদিকে সাম্প্রতিককালে ভারত-সহ গোটা বিশ্বে করোনা সংক্রমণ অনেকটাই কমেছিল, ফলে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে চাইছে কেন্দ্র। সূত্রের খবর, ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হচ্ছে না। কবে থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হতে পারে, সেই বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে আগের নিয়মেই ‘এয়ার বাবল’ পদ্ধতিতে চালু থাকবে আন্তর্জাতিক উড়ান পরিষেবা। আজ এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। বিবৃতিতে বলা হয়েছে, “গোটা বিশ্বের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে, সব পক্ষের সঙ্গে আলোচনা করা হচ্ছে। পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে। পরবর্তীকালে আন্তর্জাতিক বিমান পরিষেবা কবে স্বাভাবিক হবে সেই দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে।”

[আরও পড়ুন: বিয়েতে দেদার নাচাগানা, আতশবাজি পোড়াচ্ছেন? ‘নিকাহ’ পড়াবেন না মুসলিম ধর্মগুরুরা]

প্রথমবার দক্ষিণ আফ্রিকায় হদিশ মেলার পর দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ‘ওমিক্রন’। এর সংক্রমণ বিস্তার রোধে ইতিমধ্যে ব্যবস্থা নিতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশগুলি। বিদেশি পর্যটকদের ভ্রমণেও জারি করা হচ্ছে কড়া বিধিনিষেধ। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার এদেশে প্রবেশ করা বিদেশিদের ভ্রমণ বিষয়ক নতুন নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সেই নির্দেশ ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। নির্দেশে বলা হয়েছে, অন্য দেশ  আগত পর্যটকদের বাধ্যতামূলক আরটি পিসিআর ও অন্তত ১৪ দিনের ভ্রমণের তথ্য জমা দিতে হবে। ভারত ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ বিষয়ক নির্দেশনা অনুযায়ী, ‘ঝুঁকিপূর্ণ’ তালিকাভুক্ত দেশ থেকে আগত পর্যটকদের আগে থেকে করোনা টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে।

[আরও পড়ুন: বিশেষভাবে সক্ষম যাত্রীদের আর যেতে হবে না কাউন্টারে, অনলাইনে টিকিট কাটতে ‘কার্ড’ দিল রেল]

উল্লেখ্য, এখনও পর্যন্ত, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইজরায়েল থেকে আসা সমস্ত যাত্রীদের বিমানবন্দরে অবতরণের পর আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে