BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘সমাজের জন্য ওঁর অবদান চিরস্মরণীয়’, গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ মোদি

Published by: Sulaya Singha |    Posted: January 9, 2021 10:49 am|    Updated: January 9, 2021 10:49 am

Former Chief Minister of Gujarat Madhavsinh Solanki dies at 94 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত গুজরাটের প্রাক্তন মুখ্যমন্ত্রী মাধব সিং সোলাঙ্কি (Madhavsinh Solanki)। শনিবার সকালে গান্ধীনগরে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৯৪ বছর। কংগ্রেস নেতার প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৯১ সালের জুন মাস থেকে ‘৯২-এর মার্চ পর্যন্ত বিদেশমন্ত্রকের দায়িত্বে ছিলেন মাধব সিং সোলাঙ্কি। চারবার সামলেছেন গুজরাটের মুখ্যমন্ত্রীর কুরসি। ১৯৮১ সালে ক্ষমতায় থাকাকালীন বক্সি কমিশনের সুপারিশে সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য সামাজিক ও আর্থিক বিশেষ সংরক্ষণ নীতি এনেছিলেন তিনি। যদিও তার ফল হয় উলটো। সংরক্ষণের বিরোধিতায় বিক্ষোভ আন্দোলন শুরু হয়। যা বিরাট আকার ধারণ করে। রীতিমতো রণক্ষেত্রে পরিণত হয় গুজরাট। আন্দোলনে প্রাণ হারান বহু মানুষ। ১৯৮৫ সালে পদত্যাগ করেন তিনি। তবে পরবর্তী কালে ক্ষত্রিয়, হরিজন, আদিবাসী ও মুসলিমদের সমর্থনে ফের ক্ষমতায় ফেরেন। যা গুজরাট রাজনীতির ইতিহাসে খাম ফর্মুলা (KHAM formula) হিসেবে পরিচিত। এমন বিচক্ষণ নেতার প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন মোদি।

[আরও পড়ুন: ব্রিটেন থেকে দিল্লি এলেই ৭ দিনের কোয়ারেনটাইন বাধ্যতামূলক, নয়া নিয়মে ক্ষুব্ধ যাত্রীরা]

এদিন টুইটারে তিনি লেখেন, “গুজরাটের রাজনীতিতে বিশেষ অবদান রয়েছে তাঁর। তাঁর সামাজিক কাজের জন্য তাঁকে চিরকাল মনে রাখবে মানুষ। ওঁর প্রয়াণে আমি শোকস্তব্ধ। ওঁর ছেলে ভারত সোলাঙ্কির সঙ্গে কথা হয়েছে। পরিবারের প্রতি সহানুভূতি জানাই।” এরপরই মোদি প্রয়াত নেতার সংস্কৃতি মনস্ক চিত্তের প্রশংসা করেন। তিনি কতখানি বই পড়তে ভালবাসতেন, তাও জানান। বলেন, “আমার সঙ্গে দেখা হলেই নতুন নতুন বই নিয়ে আলোচনা করতেন।”

মাধব সিং সোলাঙ্কির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন গুজরাট কংগ্রেস সভাপতি অমিত চাভদাও। টুইট করে প্রাক্তন মুখ্যমন্ত্রীর আত্মার শান্তি কামনা করেন তিনি।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড সংক্রমণ, আশা জোগাচ্ছেন করোনা জয়ীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে