১৫ ফাল্গুন  ১৪২৬  শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ 

সংযুক্তিকরণের প্রতিবাদ, পুজোর মুখে পরপর দু’দিন ব্যাংক ধর্মঘটের ডাক

Published by: Sayani Sen |    Posted: September 12, 2019 3:12 pm|    Updated: September 12, 2019 4:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংক সংযুক্তিকরণের প্রতিবাদে সরব চারটি অফিসার্স অ্যাসোসিয়েশন। পুজোর মুখে আগামী ২৬ এবং ২৭ সেপ্টেম্বর দু’দিন ব্যাংক ধর্মঘটের ডাক দিল তারা। ২৮ এবং ২৯ সেপ্টেম্বর শনি ও রবিবার হওয়ায় পরপর চারদিনই ব্যাংকিং পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। এটিএম পরিষেবাও ঠিকঠাক না মেলার সম্ভাবনা রয়েছে। 

[আরও পড়ুন: ফোনে কথা বলতে গিয়ে সাপের উপর বসে পড়লেন মহিলা, কী হল তারপর?]

দেশের ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশের দশটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক সংযুক্তিকরণ করা হয়। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া মিশে যাচ্ছে। এটি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে অভিহিত হবে। একইসঙ্গে মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক, অন্ধ্ৰ ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক সংযুক্তিকরণের কথাও ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এছাড়াও এলাহাবাদ এবং ইন্ডিয়ান ব্যাংককেও মিশিয়ে দেওয়ার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী। সংযুক্তিকরণের ফলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা ২৭ থেকে কমে দাঁড়িয়েছে ১২। অর্থনৈতিক ধস চাপা দিতেই কেন্দ্র ব্যাংক সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিয়েছে বলেই দাবি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

[আরও পড়ুন: বিস্ফোরণে জ্বলছে হিন্দুস্তান পেট্রোলিয়ামের প্ল্যান্ট, বিপদের আশঙ্কায় গ্রামছাড়া বহু]

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব চারটি অফিসার্স অ্যাসোসিয়েশন। তারই প্রতিবাদে চলতি মাসের আগামী ২৬ এবং ২৭ তারিখ ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছে ওই সংগঠনগুলি। ২৮ সেপ্টেম্বর শনিবার এবং ২৯ সেপ্টেম্বর রবিবার হওয়ায় ওই দু’দিনও মিলবে না ব্যাংকিং পরিষেবা। পুজোর আগে টানা চারদিন পরিষেবা পাবেন না গ্রাহকরা। তার জেরে লক্ষ লক্ষ গ্রাহক যে চূড়ান্ত ভোগান্তির শিকার হবেন, তা বলাই বাহুল্য। ব্যাহত হতে পারে এটিএম পরিষেবাও। 

An Images
An Images
An Images An Images