BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কার্ড ছাড়াই আগামী দু’মাস বিনামূল্যে রেশন পাবেন পরিযায়ী শ্রমিকরা, বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Sucheta Sengupta |    Posted: May 14, 2020 6:29 pm|    Updated: May 14, 2020 6:39 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দফায় দফায় লকডাউনে ঘরবাড়ি ছেড়ে দূরে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর পর আরও এক সদর্থক এবং উপযোগী উদ্যোগ কেন্দ্রের। আগামী দু মাস এই শ্রমিক পরিবারগুলিকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। এমনকী কার্ড না থাকলেও কেন্দ্রের এই সুবিধা পাবেন পরিযায়ী শ্রমিকরা। এর জন্য কেন্দ্রের খরচ হবে ৩৫০০ কোটি টাকা। আজ সাংবাদিক বৈঠকে কৃষক এবং শ্রমিকদের জন্য বিশেষ প্যাকেজের সুবিধা ঘোষণা করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

করোনা সংক্রমণের জেরে দীর্ঘ লকডাউন সত্ত্বেও দেশের অর্থনীতি সচল রাখতে মঙ্গলবারই ২০ লক্ষ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ খতিয়ান দিয়ে বুঝিয়েছেন, ওই অর্থ কোথায় কতটা বরাদ্দ। তা বোঝাতেই বুধবারের পর বৃহস্পতিবারও তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানেই তিনি বলেন, ”যাদের কোনও রেশন কার্ড নেই, তাঁরাও পরিবার পিছু ৫ কেজি চাল বা গম, ৫ কেজি করে চানা (শস্য) পাবেন। এতে ৮ কোটি পরিবার উপকৃত হবেন এবং সরকার এর জন্য ৩৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। তবে কারা কারা এই সুবিধা পাবেন, সেই তালিকা তৈরির ভার রাজ্য সরকারগুলির উপর। সেই তালিকা হাতে পাওয়ার পরই কেন্দ্রের তরফে রেশন বিলির ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ। তাঁর এই ঘোষণা পরিযায়ী শ্রমিকের খাবারের চিন্তা কিছুটা লাঘব করবে। পাশাপাশি, দু মাস এই সহায়তা পাওয়ায়, কাজ হারিয়ে থাকলেও, অন্ন সংস্থানের অসুবিধা হবে না বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: এবার ১০ হাজার টাকা করে ঋণ নিতে পারবেন হকাররা, ঘোষণা নির্মলার ]

২০ লক্ষ কোটির বিশেষ প্যাকেজের দ্বিতীয় দিনের হিসেবের গোটাটাই ছিল দেশের নিম্নবর্গ অর্থাৎ মূলত দিন আনা দিন খাওয়া মানুষজনের জন্য। যেদিকেই তাকিয়ে ছিলেন দেশবাসী। বৃহস্পতিবার তাই পরিযায়ী শ্রমিকদের স্বার্থে আরও দুটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন, পরিযায়ীদের জন্য রাজ্যগুলিকে ১১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। পরিযায়ী শ্রমিকদের থাকা ও দিনে তিনবার খাওয়ার ব্যবস্থা করেছে কেন্দ্র। স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড ব্যবহার করে পরিযায়ী শ্রমিকদের থাকা-খাওয়ার ব্যবস্থা করার জন্য রাজ্যগুলিকে অনুমতি দেওয়া হয়েছে। পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে দেশজুড়ে ন্যূনতম মজুরির সুবিধা দেওয়া হবে। আগেই ১৮২ টাকা থেকে ন্যূনতম মজুরি বাড়িয়ে ২০২ টাকা করা হয়েছে। এবার বিনা রেশন কার্ডেও চাল-গম এবং চানা পাওয়ার ঘোষণা করায় অনেকটাই স্বস্তিতে পরিযায়ী শ্রমিকরা।

[আরও পড়ুন: করোনা আবহে স্বস্তি উদ্ধবের, বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিধান পরিষদে নির্বাচিত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement