BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিজ্ঞাপন নয়, সংবাদপত্রের সঙ্গে বিনামূল্যে মাস্ক দিয়ে সচেতনতা প্রচার কাশ্মীরের পত্রিকার

Published by: Sucheta Sengupta |    Posted: July 23, 2020 10:54 am|    Updated: July 23, 2020 10:56 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু বিজ্ঞাপন ছাপিয়ে সচেতনতা নয়, করোনার বিরুদ্ধে লড়াইয়ে জনগণকে সতর্ক করতে কাশ্মীরের এক উর্দু সংবাদপত্র যে ভূমিকা নিল, তা নিঃসন্দেহে বিরল এবং অত্যন্ত প্রশংনীয়। বৃহস্পতিবারের খবরের কাগজটির প্রথম পাতার সঙ্গে আটকানো একটি সার্জিক্যাল মাস্ক (Mask)! নিচে উর্দু ভাষায় লেখা বার্তা – মাস্ক ব্যবহার করা প্রয়োজনীয়। সুস্থ থাকুন, সুস্থ রাখুন। আজ সকালে ‘রোশনি’ নামের খবরের কাগজটি হাতে নিয়ে রীতিমতো অবাক পাঠকরা। দারুণ কাজ! তারিফ করছেন সকলে।

শ্রীনগর থেকে প্রকাশিত একটি উর্দু সংবাদপত্র – রোশনি। প্রকৃত অর্থেই আলো ছড়িয়েছে এই খবরের কাগজটি। এই দাম মাত্র ২ টাকা। সেই স্বল্পমূল্যেই পাঠকদের সুরক্ষার কথা ভেবে রোশনি সকলের কাছে পৌঁছে দিচ্ছে একটি করে মাস্ক। এর জন্য আলাদা কোনও দাম নেওয়া হচ্ছে না। সংবাদপত্রের সম্পাদক শোরা জানিয়েছেন, ”করোনা সংক্রমণ (Coronavirus) থেকে নিজেদের সুরক্ষিত রাখতে মাস্ক পরা জরুরি। কিন্তু জনগণ এখনও এ বিষয়ে কিছুটা উদাসীন। বারবার মুখে বলে, সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েও খুব একটা সতর্ক করা যায়নি। তাই আমরা কাগজের সঙ্গেই বিনামূল্যে মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিলাম। এতে সরাসরি মানুষের হাতে মাস্ক পৌঁছে দিয়ে তাঁদের মাস্ক ব্যবহারের গুরুত্ব বোঝানো যাবে বলে আশা করি।”

[আরও পড়ুন: রাক্ষুসে হনুমানের হামলা তেলেঙ্গানায়, প্রাণ গেল ৩০টি ভেড়া শাবকের]

দেশজুড়ে করোনা সংক্রমণের গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী। বৃহস্পতিবার এ যাবৎকালের সমস্ত রেকর্ড ভেঙে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৭২০ জনের শরীরে নতুন করে করোনার জীবাণু মিলেছে। মৃত্যু হয়েছে ১১২৯ জনের, ২৪ ঘণ্টার নিরিখে যা রেকর্ড। এ নিয়ে দেশের করোনা পরিসংখ্যান খানিকটা এরকম – মোট আক্রান্ত ১২ লক্ষ পেরিয়েছে, মৃতের সংখ্যা ২৯,৮৬১। এই পরিস্থিতিতে সচেতনতা বৃদ্ধিতে একেবারে কাজ করে দেখাল কাশ্মীরের উর্দু পত্রিকা। সোশ্যাল মিডিয়ায় তুমুল প্রশংসা শুরু হয়েছে। অনেকেই বলছেন, সীমিত পরিসরেও কীভাবে আসল কাজ করা যায়, তা দেখিয়ে দিল রোশনি, তার আলো ছড়িয়ে।

[আরও পড়ুন: ফের রেকর্ড ভাঙল করোনা, দেশে একদিনে আক্রান্ত ৪৫ হাজার, মৃত এক হাজারের বেশি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement