BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাড়বে জামা-জুতো-অনলাইনে খাবার কেনার খরচ? আশঙ্কার মধ্যেই মিলল স্বস্তির খবর

Published by: Biswadip Dey |    Posted: December 31, 2021 1:50 pm|    Updated: December 31, 2021 3:26 pm

From 1st January onwards cost of online food order, shoe, clothes will increase due to GST। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা ছিল। নতুন বছরের শুরুতেই নতুন করে টান পড়তে পারে আমজনতার পকেটে! শোনা যাচ্ছিল, জুতো-পোশাক থেকে অনলাইনে খাবার ডেলিভারি- ১ জানুয়ারি থেকেই বাড়বে এগুলির দাম। সৌজন্যে GST। তার ধাক্কায় কেবল জামা-জুতো কিংবা অনলাইনে ফুড প্ল্যাটফর্ম (Food platform) থেকে খাবার কেনাই নয়, বাড়তে পারে সার ও কীটনাশকের দামও। কিন্তু অবশেষে স্বস্তি। এখনই এই নতুন হার লাগু হচ্ছে না।

এমনিতেই গত কয়েক মাসে মুদ্রাস্ফীতি চরমে পৌঁছে গিয়েছে। গত নভেম্বরে দেশের মুদ্রাস্ফীতি গড়েছে নয়া নজির। নতুন বছরেও যে এর হাত থেকে রেহাই নেই সেই ইঙ্গিত মিলেছিল। মূল্যবৃদ্ধির ধাক্কায় কার্যত মাথায় হাত আমজনতার। তার মধ্যেই জামাকাপড় ও জুতোর উপরে ৫ শতাংশ থেকে জিএসটি বাড়িয়ে ১২ শতাংশ করা হবে বলে জানা গিয়েছিল। পাশাপাশি, সুইগ্গি ও জোম্য়াটোর মতো ফুড ডেলিভারি অ্যাপ থেকে অনলাইনে খাবার কেনার ক্ষেত্রেও এবার বাড়তি মাশুল প্রযোজ্য হবে, এমনটাও শোনা গিয়েছিল। দিতে হত ৫ শতাংশ জিএসটি। 

[আরও পড়ুন: Omicron: দেশে ওমিক্রনের দ্বিতীয় বলি রাজস্থানের প্রৌঢ়, করোনা নেগেটিভ হওয়ার পরও প্রাণ কাড়ল নয়া স্ট্রেন]

কিন্তু অবশেষে মধ্যবিত্তের জন্য সুখবর। আপাতত এই নতুন হারে জিএসটি নেওয়া শুরু করা থেকে পিছিয়ে আসছে মোদি সরকার। আগেই পশ্চিমবঙ্গ, গুজরাট, দিল্লি, রাজস্থান, তামিলনাড়ুর মতো রাজ্যগুলি জানিয়ে দিয়েছিল তারা জিএসটি বাড়ানোর পক্ষপাতী নয় একেবারেই। তাছাড়া সামনেই উত্তরপ্রদেশ, পাঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মণিপুরের মতো রাজ্যগুলিতে নির্বাচন রয়েছে। এই পরিস্থিতিতে তাই বর্ধিত জিএসটি স্থগিত করে দিল কেন্দ্রের মোদি সরকার।

তবে ১ জানুয়ারি থেকে বাড়ছে এটিএম (ATM) থেকে টাকা তোলার খরচ। নির্দিষ্ট সীমা পেরলেই দিতে হবে প্রতি লেনদেনে ২১ টাকা। সেই সঙ্গে যুক্ত হচ্ছে জিএসটি। শেষ বার এই চার্জ বাড়ানো হয়েছিল ২০১৪ সালের আগস্টে। প্রায় ৭ বছর পরে অবশেষে সেই খরচ বাড়াচ্ছে RBI।

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি, ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত দিল্লির আবাসিক চিকিৎসকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে