BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সোমবারও ঊর্ধ্বমুখী জ্বালানির মূল্য, কলকাতায় রেকর্ড গড়ল ডিজেলের দাম

Published by: Abhisek Rakshit |    Posted: June 14, 2021 10:43 am|    Updated: June 14, 2021 11:47 am

Fuel Price Hike: Petrol, diesel prices touch new highs across the country | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে আরও মহার্ঘ হল জ্বালানি (Fuel Price Hike)। কলকাতাতেও (Kolkata) রেকর্ড বৃদ্ধি পেট্রল-ডিজেলের দামের (Petrol-Diesel Price)। এবার এখানে সর্বকালীন রেকর্ড ভেঙে ৯০ পেরল ডিজেলের দাম। সেঞ্চুরি দিকে এগোচ্ছে পেট্রলের দামও। মুম্বই-সহ দেশের ৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আগেই সেঞ্চুরি পার করেছে পেট্রলের দাম। রাজস্থানে ডিজেলের দামও ১০০ পেরিয়ে গিয়েছে।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবারও ফের বেড়েছে জ্বালানির দাম। দেশে পেট্রলের দাম লিটারপ্রতি ২৮ পয়সা এবং ডিজেলের দাম লিটার প্রতি ২৯ পয়সা করে বেড়েছে। ফলে কলকাতায় পেট্রলের দাম হয়েছে লিটারে ৯৬ টাকা ৩৪ পয়সা। ডিজেলের দাম লিটারে ৯০ টাকা ১২ পয়সা। এর মধ্যে প্রথমবার ৯০ ঘরে প্রবেশ করল ডিজেলের দাম। যা কিনা আবার সর্বকালীন রেকর্ডও। এদিকে, দিল্লিতে এক লিটার পেট্রলের দাম ৯৬ টাকা ৪১ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ৮৭ টাকা ২৮ পয়সা। ডিজেলে দাম বাকিদের তুলনায় অনেকটাই কম রাজধানীতে। এদিকে মুম্বইয়ে পেট্রোল ছুঁয়েছে ১০২ টাকা ৫৮ পয়সা। ডিজেলের দাম ৯৪.৭০ টাকা। চেন্নাইয়েও সেঞ্চুরির পথে পেট্রল। দক্ষিণের এই শহরে লিটার প্রতি দাম ৯৭.৮৯ টাকা। ডিজেলের দাম ৯১ টাকা ১২ পয়সা। এছাড়া রাজস্থান, ভোপাল, পাটনা-সহ দেশের একাধিক শহরে পেট্রলের দাম ১০০ ছাড়িয়েছে। রাজস্থানে তো ডিজেলের দামও সেঞ্চুরি পার করে ফেলেছে।

[আরও পড়ুন: কোনও বন্ধক ছাড়াই করোনা চিকিৎসায় নেওয়া যাবে ৫ লক্ষ টাকার ঋণ, বড় ঘোষণা SBI-এর]

এভাবে জ্বালানির দাম বৃদ্ধির প্রসঙ্গে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি সাফাই দিয়ে জানিয়েছেন, মানছি জ্বালানির দামবৃদ্ধিতে সাধারণ মানুষের অসুবিধা হচ্ছে। কিন্তু একবছরে ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনার ভ্যাকসিনের জন্য। এই কঠিন পরিস্থিতিতে জনকল্যাণমূলক প্রকল্পের জন্য আমরা অর্থ সঞ্চয় করছি। একদিকে করোনা (Coronavirus) মহামারীতে বিপর্যস্ত জীবন। অন্যদিকে কাজ হারিয়ে পেটের টান। দেশের আমজনতা যখন আর্থিক দিক থেকে খাদের কিনারে, তখনও জ্বালানির দাম বাড়ছে হু হু করে। অথচ, সরকার নির্বিকার। প্রশ্ন উঠছে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের অজুহাতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের দায়িত্ব কি ভুলে গিয়েছে সরকার? এই পরিস্থিতিতে কেন্দ্রের বিরুদ্ধে সরব বিরোধীরা।

[আরও পড়ুন: নাবালিকাদের যৌন হেনস্তার অভিযোগ স্বঘোষিত ধর্মগুরু শিবশংকর বাবার বিরুদ্ধে, দায়ের মামলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement