BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘জি২০ শীর্ষ সম্মেলনের নেতৃত্ব দেওয়াটা ভারতের জন্য বিরাট সুযোগ’, ‘মন কি বাতে’ উচ্ছ্বসিত মোদি

Published by: Biswadip Dey |    Posted: November 27, 2022 12:24 pm|    Updated: November 27, 2022 12:25 pm

'G20 presidency is a huge opportunity for India', says PM Narendra Modi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরের জি২০ শীর্ষ সম্মেলনে নেতৃত্ব দেবে ভারত। এই সুযোগ ভারতের জন্য সুবর্ণ সুযোগ। এমনটাই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। রবিবার ৯৫তম ‘মন কি বাত’ (Mann ki Baat) অনুষ্ঠানে তিনি বলেন, ”আমাদের সংকল্প ‘এক বিশ্ব, এক সংকল্পে’র। যেকথা বলা আছে বসুধৈব কুটুম্বকম শ্লোকে।” আর এই প্রসঙ্গেই তিনি মনে করিয়ে দেন আগামী জি২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব ভারতকে একটা বিরাট সুযোগ দিচ্ছে।

এপ্রসঙ্গে বলতে গিয়ে কার্যতই উচ্ছ্বসিত দেখিয়েছেন প্রধানমন্ত্রীকে। মোদির কথায়, ”সারা দেশের মানুষ আমাকে চিঠি লিখে জানিয়েছেন, ভারত এই সুযোগ পাওয়ায় তাঁরা কতটা খুশি। এটা আমাদের জন্য খুব বড় সুযোগ। বিশ্বের কল্যাণের দিকে আমাদের ফোকাস থাকবে। সেটা শান্তি হোক, কিংবা একতা অথবা সামগ্রিক উন্নতি। ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ আমরাই তো এই মন্ত্র দিয়েছি বিশ্বকে।”

[আরও পড়ুন: আজও কুড়ি বছর আগের আতঙ্ক তাড়া করে গুজরাট দাঙ্গায় ‘অত্যাচারিত মুখ’ কুতুবউদ্দিনকে!]

এছাড়াও এদিনের অনুষ্ঠানে ভারতীয় সংগীতের জয়গান গাইতে দেখা গিয়েছে মোদিকে। তিনি মনে করিয়ে দেন, ভারতীয় সংগীত কেবল যে এদেশের সংস্কৃতিকে প্রভাবিত করেছে তাই নয়, বরং সারা পৃথিবীতেই তা গভীর দাগ রেখে গিয়েছে।

এদিন ভারতের মহাকাশ অভিযান ও ইসরোর সাফল্যের কথাও শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে। শনিবারই ভারত ও ভুটানের যৌথ উদ্যোগে একটি উপগ্রহ উৎক্ষেপণ করেছে ভারত। যা দুই দেশের সম্পর্কের শক্তিকেই প্রকাশ করছে বলে জানান মোদি। পাশাপাশি গত ১৮ নভেম্বর ‘বিক্রম এস’ রকেটের উৎক্ষেপণের কথাও শোনা গিয়েছে তাঁর মুখে। এপ্রসঙ্গে তিনি বলেন, ”বিক্রম-এস সমস্ত ভারতীয়কেই গর্বিত করেছে।” এই বিষয়ে কথা বলতে গিয়ে পুরনো প্রসঙ্গও উঠে আসে তাঁর মুখে। তিনি বলেন, ”একটা সময় ভারত ক্রায়োজেনিক রকেট প্রযুক্তিকে অস্বীকার করেছিল। কিন্তু ভারতীয় বিজ্ঞানীরা যে কেবল ভারতীয় প্রযুক্তির উন্নতিই ঘটাননি। আজ এর সাহায্যে মহাকাশে অসংখ্য উপগ্রহও পাঠাতে পারছি।”

[আরও পড়ুন: মন মজেছে পরপুরুষে! প্রেমিকের সহযোগিতায় স্বামীকে খুনের পর দেহ লোপাট করল স্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে