Advertisement
Advertisement
রবীশ কুমার

ম্যাগসাইসাইয়ের পর গৌরী লঙ্কেশ স্মারক পুরস্কার, নতুন সম্মান প্রাপ্তি রবীশ কুমারের

গৌরী লঙ্কেশ মেমোরিয়াল ট্রাস্টের তরফে প্রথম সম্মান প্রাপক এই সাংবাদিক।

Gauri Lankesh Memorial award will given to Ravish Kumar for the first time
Published by: Sucheta Sengupta
  • Posted:September 6, 2019 3:19 pm
  • Updated:September 6, 2019 3:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বচ্ছ, নিরপেক্ষ, মার্জিত সংবাদ উপস্থাপনার জন্য ব়্যামন ম্যাগসাইসাই পুরস্কারের মতো উচ্চমানের, বিরল সম্মান পেয়েছিলেন আগেই। এবার সর্বভারতীয় সংবাদমাধ্যমের অন্যতম জনপ্রিয় সঞ্চালক রবীশ কুমার। তাঁর এবারের প্রাপ্তি অকালপ্রয়াত সাংবাদিক গৌরী লঙ্কেশের স্মরণে সদ্য চালু হওয়া পুরস্কার। এর প্রথম প্রাপক রবীশ কুমার।

[আরও পড়ুন: এনআরসির ‘ক্ষত’! তালিকায় নাম নেই মিশন চন্দ্রযানের অন্যতম উপদেষ্টা বিজ্ঞানীর]

২০১৭ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী নগরে বাড়ির সামনেই অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীদের গুলিতে খুন হন বর্ষীয়ান সাংবাদিক গৌরী লঙ্কেশ। সত্যনিষ্ঠ সাংবাদিকতা, কট্টরবাদের বিরোধিতাকে নিজের সংবাদপত্র এবং ম্যাগাজিনের মূল বিষয়বস্তু করে তোলার কারণেই তাঁকে খুন হতে হয়েছে বলে প্রাথমিকভাবে সন্দেহ ছিল সহকর্মীদের। পরবর্তী সময়ে দুষ্কৃতীদের গ্রেপ্তারিতে সেই সন্দেহই ঠিক বলে প্রমাণিত হয়েছে। গৌরী লঙ্কেশের মৃত্যুর পর তাঁর স্মরণে একটি সংগঠন তৈরি হয় – গৌরী লঙ্কেশ মেমোরিয়াল ট্রাস্ট। এবছর তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতেই প্রথমবার সাংবাদিকদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নেয় সংগঠনটি। আর প্রথম প্রাপক হিসেবে নির্বাচিত হন রবীশ কুমার।
গৌরী লঙ্কেশ মেমোরিয়াল ট্রাস্টের তরফে জানা গিয়েছে, কে সেরা সাংবাদিকের পুরস্কার পাবেন, তা ঠিক করতে একটি নির্বাচকমণ্ডলী তৈরি হয়। তাতে ছিলেন অভিজ্ঞ সাংবাদিক সিদ্ধার্থ বরদারাজন, সমাজকর্মী তিস্তা শীতলাবাদ-সহ তিনজন। তাঁরাই রবীশ কুমারের ক্ষুরধার মেধা দিয়ে কোনও সংবাদ বিশ্লেষণের ক্ষমতা এবং আপোষহীন নিরপেক্ষ অবস্থান থেকে উপস্থাপন করার জন্য ঐক্যমত্যের ভিত্তিতে তাঁকে বেছে
নিয়েছেন। আগামী ২২ সেপ্টেম্বর বিকেল ৪টে নাগাদ বেঙ্গালুরুর টাউন হলে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হবে তাঁর হাতে।

Advertisement

কণ্ঠহীনদের স্বর হয়ে ওঠা, আদর্শ বজায় রেখে নিরপেক্ষ, নির্ভীক সাংবাদিক হিসেবে নিজের পেশাগত জীবনে সমৃদ্ধ করেছেন এনডিটিভির এই সঞ্চালক নিজেই৷ রবীশ কুমার উপস্থাপিত শো ‘প্রাইম টাইম’-এর আলোচ্য সাধারণের সমস্যা, প্রচারের আলোয় কম থাকা বিষয়গুলি৷ যা এই অনুষ্ঠানের মাধ্যমে আরও বহু মানুষের কাছে পৌঁছে যায়৷ তাই তাঁর শো-কে অন্যভাবে সাধারণের নিউজরুম হিসেবেও দেখা হয়৷ ১৯৯৬
সাল থেকে রবীশ কুমার এই সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত৷ নির্ভীক কণ্ঠ হয়ে ওঠার জন্য বহুবার জীবননাশের হুমকিও পেয়েছেন৷ কিন্তু সেসব হেলায় তুচ্ছ করে সাংবাদিকতার জগতে জারি রেখেছেন নিজের ঋজুতা৷ রবীশ কুমারের এই চরিত্রই সবচেয়ে পছন্দের ছিল ব়্যামন ম্যাগসাইসাই পুরস্কারদাতা কমিটির৷ বৃহস্পতিবারই ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় গিয়ে তিনি পুরস্কার গ্রহণ করেন।

Advertisement

[আরও পড়ুন: হাসিমুখে জেলে গেলেন চিদম্বরম, তিহারেই কাটাতে হবে জন্মদিন]

আর একই কারণে রবীশ কুমার সম্মানিত করতে চলেছে গৌরী লঙ্কেশ মেমোরিয়াল ট্রাস্ট। একজন নির্ভীক সাংবাদিকের দক্ষতা বুঝতে পারেন আরেক প্রকৃত সাংবাদিকই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ