১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এক বছরে রেকর্ড সম্পদ বৃদ্ধি আদানির! পিছনে ফেললেন আম্বানি, এলন মাস্কদেরও

Published by: Biswadip Dey |    Posted: March 18, 2022 10:52 am|    Updated: March 18, 2022 10:52 am

Gautam Adani added most wealth in 2021। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের ধনকুবেরদের তালিকায় তিনি ১২ নম্বরে। কিন্তু ২০২১ সালের অঙ্ক বলছে, গোটা পৃথিবীতে গত বছর যে হারে সম্পদের পরিমাণ বেড়েছে গৌতম আদানির (Gautam Adani), তা হার মানাচ্ছে সকলকেই। গত বছর আদানি গ্রুপের (Adani group) কর্তার সম্পদ বৃদ্ধির পরিমাণ ৪ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় তিন লক্ষ ৭৩ হাজার কোটি।

সাম্প্রতিক ‘হুরান রিচ লিস্ট’ অনুযায়ী, সারা বিশ্বের ৩ হাজার ৩৮১ ধনকুবেরের মধ্যে ২৪৯ জনই ভারতীয়। তাঁদের মধ্যে ২১৫ জন ভারতীয়। ওই তালিকা অনুযায়ী, এশিয়ার ধনীতম এই মুহূর্তে রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানিই (Mukesh Ambani)। এমনকী প্রথম ১০ জনের মধ্যে একমাত্র ভারতীয়ও তিনিই।

কিন্তু ২০২১ সালে সম্পদের হিসেবে তাঁকে কিংবা জেফ বেজোস, এলন মাস্কদের পিছনে ফেলে দিয়েছেন আদানি। কেবল ২০২১ সালের হিসেবে তিনিই শীর্ষে। ৫৯ বছরের ভারতীয় শিল্পপতি গৌতম আদানি নৌবন্দর থেকে বিমানবন্দর, তাপবিদ্যুৎ থেকে কয়লা, নানা ক্ষেত্রে ছড়িয়ে রেখেছেন ব্যবসা। তাঁর সম্পদের মোট পরিমাণ ৮১০০ কোটি মার্কিন ডলার।

[আরও পড়ুন: রেলে প্রবীণ যাত্রীদের টিকিটে ছাড় নয় এখনই, সাংসদ দেবের প্রশ্নের উত্তরে জানাল কেন্দ্র]

এদিকে নতুন বছরের গোড়াতেও একটি মাস্টারস্ট্রোক নিয়েছেন আদানি। ধনকুবেরের মুকুটে যুক্ত হয় নয়া পালক। জানা যায়, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে (NTPC) দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ (Thermal Coal) জোগান দেবে আদানির সংস্থা। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই রয়েছে আদানি গোষ্ঠী। বছরের শুরুতেই ওই বরাত মেলায় রাতারাতি সম্পত্তির গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয়েছে আদানির।

যদিও গত বছরের মাঝামাঝি সমস্যায় পড়তে হয়েছিল আদানিকে। আদানির সংস্থায় বিনিয়োগ করা মরিশাসের তিনটি সংস্থার অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয় ‘ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজেটরি লিমিটেড’। এর ফলে রাতারাতি আদানি গ্রুপের শেয়ার পড়ে যায়। ৫১ হাজার কোটি টাকার বেশি কমে যায় শেয়ারের দর। কিন্তু এরপরই সেই ধাক্কা সামলে নতুন করে উত্থান শুরু হয় সংস্থার। আর তার জেরেই তৈরি হল এই নয়া সাফল্যের নজির।

[আরও পড়ুন: গুজরাটের স্কুলে এবার পড়ানো হবে ভগবত গীতা, বিজেপি সরকারের সিদ্ধান্তে সমর্থন আপ, কংগ্রেসের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে