১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রয়েছে হামলার আশঙ্কা, ধনকুবের আদানিকে জেড ক্যাটাগরির সুরক্ষা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: August 17, 2022 7:27 pm|    Updated: August 17, 2022 7:27 pm

Gautam Adani gets Z level security। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের ধনীদের তালিকায় প্রথম সারিতেই রয়েছেন তিনি। বুধবার শিল্পপতি গৌতম আদানিকে (Gautam Adani) জেড ক্যাটাগরির নিরাপত্তা দিল কেন্দ্র। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে। এই বাবদ খরচ পড়বে ১৫ থেকে ২০ লক্ষ টাকা।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সিআরপিএফের ভিআইপি নিরাপত্তা শাখাকে এই বিষয়ে দায়িত্ব নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। কিন্তু কেন আদানিকে দেওয়া হল এই নিরাপত্তা? জানা গিয়েছে, কোন কোন ভিআইপির উপরে হামলা হতে পারে সেই সংক্রান্ত গোয়েন্দা বিভাগের তৈরি করা একটি তালিকায় নাম রয়েছে আদানির।

[আরও পড়ুন: অনুব্রত মণ্ডল ও আত্মীয়দের অ্যাকাউন্টে টাকার পাহাড়, বাজেয়াপ্ত করল CBI]

এর আগে ২০১৩ সালে রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানিকে (Mukesh Ambani) জেড ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল কেন্দ্র। কয়েক বছর পরে তাঁর স্ত্রী নীতা আম্বানির নিরাপত্তার দায়িত্বও নেয় কেন্দ্র। এবার সেই তালিকায় যুক্ত হল আদানির নামও। ২০২১-২০২২ সালের মধ্যে আদানি গোষ্ঠীর কর্ণধারের সম্পত্তি বেড়েছে অনেকটাই। প্রায় ৯০ বিলিয়ন ডলার। সম্পত্তির হিসেবে আম্বানির সঙ্গে কড়া টক্কর রয়েছে তাঁর। কখনও তিনি আম্বানিকে পিছনে ফেলেছেন। কখনও তাঁকে টপকে গিয়েছেন রিলায়েন্স কর্তা।

গত বছরের সেপ্টেম্বরের হিসেবেই দেখা গিয়েছিল সম্পত্তির পরিমাণে আম্বানির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আদানি। নতুন বছরের গোড়াতেই একটি মাস্টারস্ট্রোক নেন আদানি। ধনকুবেরের মুকুটে যুক্ত হয় নয়া পালক। জানা যায়, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ জোগান দেবে আদানির সংস্থা। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই রয়েছে আদানি গোষ্ঠী। কিন্তু বছরের শুরুতেই ওই বরাত মেলায় রাতারাতি সম্পত্তির গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয় আদানির।

[আরও পড়ুন:‘সাভারকারকে সম্মানিত করেছিলেন ইন্দিরা গান্ধীও’, কংগ্রসকে খোঁচা ইতিহাসবিদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে