BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘সাভারকারকে সম্মানিত করেছিলেন ইন্দিরা গান্ধীও’, কংগ্রসকে খোঁচা ইতিহাসবিদের

Published by: Biswadip Dey |    Posted: August 17, 2022 5:13 pm|    Updated: August 17, 2022 5:13 pm

Historian Vikram Sampath slammed Congress for criticizing Veer Savarkar। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসে বিনায়ক দামোদর সাভারকারের (Vinayak Damodar Savarkar) পোস্টার ছেঁড়া ঘিরে দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তাল হয়েছিল কর্ণাটকের (Karnataka) শিবামোগা জেলা। বীর সাভারকারের সমালোচনা করতে দেখা গিয়েছে কংগ্রেসকেও। এই পরিস্থিতিতে কংগ্রেসকে কটাক্ষ করলেন ইতিহাসবিদ ও লেখক বিক্রম সম্পত। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এবিষয়ে মুখ খুললেন তিনি।

ঠিক কী বলেছেন বিক্রম? তিনি প্রশ্ন তুলেছেন, যদি সাভারকার সমালোচনারই যোগ্য হন তাহলে তাঁকে কেন সম্মানিত করেছিলেন ইন্দিরা গান্ধী? তাঁর কথায়, ”১৯৬৬ সালে সাভারকারের মৃত্যুর পরে ইন্দিরা গান্ধী তাঁর নামে একটি স্টাম্প প্রকাশ করেছিলেন। তাঁর আমলে একটি তথ্যচিত্রও তৈরি হয়েছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের উদ্যোগে। এমনকী তিনি মুম্বইয়ে সাভারকার মেমোরিয়ালে ব্যক্তিগত অনুদানও দিয়েছিলেন।” এই প্রসঙ্গ তুলে তাঁর প্রশ্ন, সাভারকারকে আক্রমণ করার আগে কংগ্রেসের উচিত এই প্রশ্নটার উত্তর খোঁজা যে, কেন ইন্দিরা সম্মানিত করেছিলেন সাভারকারকে।

[আরও পড়ুন: ২০২৪ সালের নির্বাচনে বিজেপিকে চ্যালেঞ্জ! দেশকে ‘এক নম্বর’ করতে প্রকল্প আনলেন কেজরিওয়াল]

কংগ্রেসের অভিযোগ, ‘দুই দেশ নীতি’ সাভারকারেরই মস্তিষ্কপ্রসূত। এই দাবিকেও নস্যাৎ করে দিয়েছেন বিক্রম। জানিয়েছেন, ”ওই নীতি সাভারকারের জন্মেরও আগের। ১৮৭৬ সালে স্যার সৈয়দ আহমেদ খান প্রথমবার মুসলিম ও হিন্দুদের জন্য আলাদা দেশের কথা বলেছিলেন। সাভারকারের জন্ম ১৮৮৩ সালে।” সেই সঙ্গে তাঁর মন্তব্য, ”যদি সাভারকার সত্য়িই এত শক্তিশালী হতেন, তাহলে তিনিই দেশকে দু’ভাগে বিভক্ত করতেন। এবং স্বাধীন ভারতের প্রধানমন্ত্রী হতেন।” বিক্রমের দাবি, হিন্দু মহাসভা বরাবরই দেশভাগের বিরোধিতা করেছে, যার সভাপতি ছিলেন সাভারকার।

উল্লেখ্য, সাভারকারকে নিয়ে নতুন করে বিতর্ক ঘনিয়েছে দেশের ৭৫তম স্বাধীনতা উদযাপনের সময়ে। সোমবার স্বাধীনতা দিবসের দিনই দুই গোষ্ঠীর সংঘর্ষ বেঁধে যায় শিবামোগায়। সাভারকারের পোস্টার ছিঁড়ে সেখানে টিপু সুলতানের পোস্টার লাগানোর ঘটনাকে কেন্দ্র করেই উত্তেজনা ছড়ায়।

[আরও পড়ুন: টেট পাশ না করেও শিক্ষকতা, অনুব্রতকন্যার বিরুদ্ধে হাই কোর্টে মামলা আইনজীবীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে