BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আচমকা মন্দ আবহাওয়ায় পাইলটের ভুল, রাওয়াতের কপ্টার দুর্ঘটনার কারণ জানাল সেনা

Published by: Kishore Ghosh |    Posted: January 14, 2022 9:11 pm|    Updated: January 14, 2022 9:31 pm

Gen Rawat's Chopper Crashed Due To Pilot Error In Cloudy Weather | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংবাদ মাধ্যম সূত্রে আগেই জানা গিয়েছিল যে কোনও যান্ত্রিক গোলযোগ বা অন্তর্ঘাত নয়। দেশের প্রথম সেনাপ্রধান বিপিন রাওয়াতের (Bipin Rawat) কপ্টার দুর্ঘটনার জন্য দায়ী খারাপ আবহাওয়া। বায়ুসেনা গঠিত তদন্ত কমিটি নাকি এই সিদ্ধান্তেই পৌঁছেছে। সেই খবরেই এদিন সিলমোহর পড়ল।

বায়ুসেনার ‘কোর্ট অফ এনকয়ারি’ প্রাথমিক রিপোর্টে জানাল, “পাহাড়ি এলাকার আচমকা খারাপ আবহাওয়া ও ঘণ মেঘের মধ্যে কপ্টারটি ঢুকে পড়াতেই সেদিন বিপত্তি ঘটে। যার ফলে সাময়িক ভাবে বিভ্রান্ত হন পাইলট। ভুলবশত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। উড়ানের পরিভাষায় যাকে বলা হয় কন্ট্রোল্ড ফ্লাইট ইনটু দ্য টেরেন (CRFT)। ” কোর্ট অফ এনকয়েরি’ দুর্ঘটনাগ্রস্ত কপ্টারটির ডাটা রেকর্ডার, ভয়েস রেকর্ডার ও প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদের পর হঠাৎ আবহাওয়ার পরিবর্তন ও পাইলটের সাময়িক ভুলকেই দুর্ঘটনার কারণ বলে মনে করছে।

[আরও পড়ুন: দিল্লিতে শায়িত রাওয়াত, চপার দুর্ঘটনায় নিহতদের শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী, সেনাপ্রধানের]

উল্লেখ্য, সিআরএফটি তখনই ঘটে যখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকা কোনও উড়ান আচমকা কোনও নিয়ন্ত্রণে অক্ষম পরিস্থিতির মধ্যে পড়ে যায়। যার পর পাইলটের আর কিছু করার থাকে না অথবা সে পরিস্থিতির চাপে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে।

গত ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। জেনারেল রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ (Madhulika Rawat) ওই কপ্টারে সওয়ার ১৪ জনের প্রত্যেকেই প্রয়াত হয়েছেন। সুলুরের সেনা ছাউনি থেকে ভারতীয় বায়ুসেনার এমআই সিরিজের কপ্টারটি ওয়েলিংটনের সেনাঘাঁটির দিকে যাচ্ছিল। কিন্তু ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। নীলগিরি পর্বতের নানজাপ্পান চাথীরামের কাত্তেরি পার্কের জঙ্গলে ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় কপ্টারে।

[আরও পড়ুন: চপার দুর্ঘটনার নেপথ্যে কী? সংসদে বিবৃতি দেবেন রাজনাথ, জেনারেল রাওয়াতের শেষকৃত্য শুক্রবার]

রাওয়াতের কপ্টার দুর্ঘটনার পর বায়ুসেনাকে বহুরকমের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। MI-17V5-এর মতো কপ্টার যেকোনও পরিস্থিতি সামলাতে সক্ষম। অত‌্যাধুনিক রুশ কপ্টারটির কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না এবং অভাব ছিল না রক্ষণাবেক্ষণেরও। সেনা সর্বাধিনায়ক সওয়ার হবেন বলে কপ্টারটির যান্ত্রিক দিক তিনবার নিরীক্ষণ করা হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে