BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তৃণমূল রাজ্য রাজনীতিতে পা রাখতেই ‘দুয়ারে সরকার’ চালু করছে গোয়া সরকারও!

Published by: Biswadip Dey |    Posted: November 13, 2021 9:46 pm|    Updated: November 13, 2021 9:55 pm

Goa CM Pramod Sawant to launch Sarkar Tumchya Daari similar to Bengal governments Duare Sarkar। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবিরের সাফল্য নিয়ে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গত সেপ্টেম্বরেই তিনি জানিয়েছিলেন, ১৬ আগস্ট থেকে নতুন করে শুরু হওয়ার পরে ৩ কোটিরও বেশি মানুষ ‘দুয়ারে সরকার’ শিবিরে এসে নানা প্রকল্পের সুবিধা নিয়েছেন। এই প্রকল্পের সাফল্য যে জাতীয় স্তরে কতটা প্রভাব ফেলেছে এবার তার প্রমাণ মিলল। জাতীয় স্তরে সাংগঠনিক শক্তিবৃদ্ধি করতে সম্প্রতি গোয়া সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপরই জানা গেল, এবার গোয়াতেও চালু হতে চলেছে একই রকম এক প্রকল্প। আর তা করছে গোয়ার বর্তমান বিজেপি সরকার! রবিবার থেকেই এই নয়া প্রকল্পের সূচনা হতে চলেছে।

শনিবার রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত টুইটারে এই ঘোষণা করেছেন। জানিয়েছেন গোয়ার গেরুয়া সরকারের নতুন এই প্রকল্পের নাম ‘সরকার তুমচা দ্বারি’। যার সূচনা হবে রবিবার সকাল ১০টা থেকে। নামকরণ থেকেই পরিষ্কার ইঙ্গিত, পশ্চিমবঙ্গের ‘দুয়ারে সরকার’ প্রকল্পের প্রভাবই যেন পড়েছে গোয়া সরকারের পরিকল্পনার উপরেও।

[আরও পড়ুন: সাবধান! হোয়াটসঅ্যাপে নতুন ফাঁদ হ্যাকারদের, অসাবধান হলেই হবেন সর্বস্বান্ত]

চলতি বছরের হাইভোল্টেজ বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) আগে ‘দুয়ারে সরকার’ শিবিরের কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, জাতিগত শংসাপত্র দান, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, জয় জহর, ১০০ দিনের কাজ-সহ মোট ১০টি প্রকল্পকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই সব প্রকল্পগুলি সম্পর্কে অভাব-অভিযোগ শুনতে গ্রামীণ ও পুরসভা এলাকায় শিবির করার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মাত্র কয়েকদিনের মধ্যে ব্যাপক সাফল্য পেয়েছিল ‘দুয়ারে সরকার’ শিবির।

তৃতীয়বার বিপুল ভোট পেয়ে মসনদ দখলের নেপথ্যে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) শিবিরের যথেষ্ট প্রভাব ছিল বলেও দাবি রাজনৈতিক বিশ্লেষকদের। সম্ভবত সেকথা মাথায় রেখেই আবারও গত ১৬ আগস্ট থেকে ‘দুয়ারে সরকার’ শিবির চালু হয় রাজ্যে। এবারও ব্যাপক সাফল্য পেয়েছে ‘দুয়ারে সরকার’। এবার সেই সফল প্রকল্পই ছায়া ফেলল দ্বীপরাজ্যের রাজনীতিতেও। যাকে নিছক সমাপতন হিসেবে মানতে নারাজ ওয়াকিবহাল মহলের একাংশ। টুইটারে গোয়ার মুখ্যমন্ত্রীর পোস্টের নিচে ইতিমধ্যেই বহু নেটিজেন মন্তব্য করেছেন, মমতা সরকারের ‘দুয়ারে সরকার’ প্রকল্পেরই ‘কপি-পেস্ট’ গোয়া সরকারের এই নয়া প্রকল্প।

[আরও পড়ুন: লকডাউন নয়, দূষণ রুখতে আগামী ৭ দিন স্কুল-কলেজ, অফিস বন্ধের পথে দিল্লি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে