BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উত্তরপ্রদেশে সন্ধান মিলল সোনার খনির, খননের কাজে তৎপর যোগী প্রশাসন

Published by: Soumya Mukherjee |    Posted: February 21, 2020 12:52 pm|    Updated: February 21, 2020 1:32 pm

Gold deposits found in Uttar Pradesh's Sonbhadra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খ্রীস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে বিখ্যাত গ্রিক ঐতিহাসিক হিরোডোটাস বা হেরোডোটাস একটি গল্প বলেছিলেন। যা তাঁর লেখা ( Histories)-এর তৃতীয় অধ্যায়ে বর্ণিতও হয়েছে। সেখানে লেখা হয়েছে, কীভাবে ভারতে পিঁপড়েরা বালি থেকে সোনার খণ্ড তুলে আনছে৷ হেরোডোটাসের এই গল্পের পড়ার পর প্রাচীনকাল থেকেই ঐতিহাসিক ও বিভিন্ন ব্যক্তিরা এর উৎস বা সেই জায়গাটি আবিষ্কারের বহু চেষ্টা করেছে। কিন্তু, তাঁদের সব চেষ্টায় ব্যর্থ হয়েছে৷ পরে ভারতে বেশ কয়েকটি সোনার খনি আবিষ্কার হলেও হেরোডোটাসের বর্ণিত গল্পের মতো কোনও জায়গার খোঁজ পাওয়া যায়নি। তারপরও অবশ্য বন্ধ হয়নি তল্লাশি। দেশের বিভিন্ন জায়গাতেই সোনার সন্ধানে সরকারি বা বেসরকারি উদ্যোগে খনন কার্য চালানো হয়েছে। বেশ কয়েকটি জায়গাতে সাফল্যও মিলেছে। এবার ফের একটি সোনার খনির সন্ধান পাওয়া গেল উত্তরপ্রদেশে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই সোনার সন্ধানে খনন কার্য চালানো হচ্ছিল উত্তরপ্রদেশের সোনভদ্র জেলার বিভিন্ন এলাকায়। সম্প্রতি সেখানকার দুটি জায়গার মাটির তলায় টন টন সোনার তালের সন্ধান পাওয়া গিয়েছে। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI) ও উত্তরপ্রদেশ সরকারের ভূতত্ত্ব ও খনি দপ্তর।

[আরও পড়ুন: ওয়েইসির সভায় ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান তরুণীর, বিতর্ক তুঙ্গে রাজনৈতিক মহলে ]

 

বৃহস্পতিবার এবিষয়ে সোনভদ্র জেলার খনি সংক্রান্ত বিভাগের আধিকারিক কে কে রাই বলেন, ‘সোনভদ্র জেলার সোনাপাহাড়ি এবং হারদি এলাকায় দুটি সোনার খনির সন্ধান পাওয়া গিয়েছে। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে পাওয়া রিপোর্ট অনুযায়ী, সোনাপাহাড়িতে ২ হাজার ৭০০ মিলিয়ন টন ও হারদি এলাকায় ৬৫০ মিলিয়ন সোনা রয়েছে। বর্তমানে সরকারের পক্ষ থেকে ওই সোনার খনিদুটি মাইনিংয়ের জন্য লিজে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য প্রশাসনের পক্ষ থেকে সাত সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। খুব তাড়াতাড়ি ই-টেন্ডার জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হবে।’

[আরও পড়ুন: অরুণাচলে অমিত শাহ, বেজিংয়ের আপত্তি উড়িয়ে কড়া বার্তা দিল্লির ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে