BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভ্যাকসিন নিলেই মিলবে সোনার গয়না! টিকাকরণে উৎসাহ বাড়াতে অভিনব উদ্যোগ গুজরাটে

Published by: Biswadip Dey |    Posted: April 7, 2021 6:18 pm|    Updated: April 7, 2021 6:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকা (COVID vaccine) নিলেই মিলবে সোনা (Gold)! মেয়েদের জন্য নাকছাবি। পুরুষরা পাবেন ‘হ্যান্ড ব্লেন্ডার’। এমনই অভিনব অফার দেওয়া হয়েছে গুজরাটের (Gujarat) রাজকোটে (Rajkot)। শহরের সোনা ব্যবসায়ীদের সঙ্গে হাতে হাত মিলিয়ে এমনই বন্দোবস্ত করেছে প্রশাসন। টিকাকরণ নিয়ে আতঙ্কের মধ্যেই সকলকে টিকাদানে উৎসাহিত করতেই এমন এক আশ্চর্য পরিকল্পনা করা হয়েছে।

গত ১ এপ্রিল থেকে ৪৫ বছরের ঊর্ধ্বে টিকাকরণ শুরু হয়েছে। তা চলবে আগামী শনিবার রাত ৮টা পর্যন্ত। ইতিমধ্যেই প্রায় সাড়ে সাত কোটি মানুষ করোনা টিকার ডোজ নিয়েছেন। এদিকে দেশে শুরু হয়ে গিয়েছে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে এখনও অধিকাংশ মানুষের টিকাকরণ না হওয়া চিন্তায় রাখছে প্রশাসনকে। তার মধ্যেই রয়েছে টিকাকরণ নিয়ে উদ্বেগও। টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আতঙ্কিত হয়ে অনেকেই টিকা নিতে চাইছেন না।

[আরও পড়ুন: ‘নারায়ণী ব্যাটেলিয়ান নিয়ে মোদি মিথ্যা বলছেন’, আরটিআই তথ্য তুলে তীব্র আক্রমণ মমতার]

মানুষকে টিকাকরণে উৎসাহিত করতে নানা রকমের প্রচার চালানো হচ্ছে। কিন্তু গুজরাটে যে ‘অফার’ দেওয়া হচ্ছে, তা যে রীতিমতো চমকপ্রদ তাতে সন্দেহ নেই। এদিকে সুরাটের এক বেসরকারি সংস্থা আবার কর্মীদের টিকা নিয়ে নিতে বলেছে। অন্যথায় তাঁদের প্রতি তিন দিন অন্তর করোনা পরীক্ষা করাতে হবে, নাহলে তাঁদের অফিসে ঢুকতে দেওয়া হবে না। এভাবেই নানা ভাবে মানুষকে টিকাকরণের পথে আনতে চাইছে প্রশাসন।

মহারাষ্ট্র ছাড়া দেশের বাকি যে সব রাজ্যে কোভিড সংক্রমণ ঘিরে আশঙ্কা বাড়ছে তাদের অন্যতম গুজরাট। ইতিমধ্যেই দৈনিক সংক্রমণ ছাড়িয়েছে ৩০০০-এর গণ্ডি। পরিস্থিতি যেদিকে বাঁক নিচ্ছে তা দেখে উদ্বিগ্ন গুজরাটের হাই কোর্ট। মঙ্গলবার আদালতের তরফে জানানো হয়েছে, পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে লকডাউন প্রয়োজন বলেই মনে হচ্ছে। এই পরিস্থিতিতে টিকাকরণের সংখ্যা আরও বাড়াতে তৎপর রাজ্য সরকারও।

[আরও পড়ুন: মুদ্রাস্ফীতি এবং করোনার কাঁটা, রেপো রেট অপরিবর্তিত রাখল RBI]

কেবল মহারাষ্ট্র কিংবা গুজরাটই নয় সামগ্রিক ভাবেই ভয় দেখাচ্ছে দেশের করোনা পরিস্থিতি। গত কয়েক সপ্তাহ ধরেই লাফিয়ে বেড়েছে করোনা সংক্রমণ। দিন দুয়েক আগেই দৈনিক সংক্রমণ ছাড়িয়েছিল এক লক্ষের গণ্ডি। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ১৫ হাজার ৭৩৬ জন। শুধু বাড়তে থাকা সংক্রমণই নয়, চিন্তা বাড়াচ্ছে করোনার নয়া স্ট্রেনও। স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, পাঞ্জাবে ৮০ শতাংশ মানুষের সংক্রমণের কারণ ব্রিটেন থেকে আসা স্ট্রেন। নির্বাচন, কৃষক বিক্ষোভের মতো কারণে সংক্রমণ ছড়াচ্ছে বলেো দাবি স্বাস্থ্যমন্ত্রকের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement