Advertisement
Advertisement

Breaking News

Paper Leak

প্রশ্নফাঁস রুখতে কড়া আইন কেন্দ্রের, হতে পারে জেল, কোটি টাকা জরিমানাও

ইউজিসি-নেট বাতিল। নিট নিয়ে চলছে জোর টানাপোড়েন। তার মাঝে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কেন্দ্রের। প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪ কার্যকর করার কথা ঘোষণা করা হল।

Government has introduced a strict law to curb paper leaks and cheating in public examinations
Published by: Sayani Sen
  • Posted:June 22, 2024 10:28 am
  • Updated:June 22, 2024 10:49 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজিসি-নেট বাতিল। নিট নিয়ে চলছে জোর টানাপোড়েন। তার মাঝে গুরুত্বপূর্ণ পদক্ষেপ কেন্দ্রের। প্রবেশিকা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্নফাঁস রুখতে পাবলিক এগজামিনেশন (প্রিভেনশন অফ আনফেয়ার মিনস) অ্যাক্ট, ২০২৪ কার্যকর করার কথা ঘোষণা করা হল।

এই আইন অনুযায়ী, কোনও ব্যক্তি প্রশ্নপত্র ফাঁস বা উত্তরপত্রে বেনিয়ম করতে গিয়ে ধরা পড়লেই হতে পারে কড়া শাস্তি। তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করতে হবে। দোষী প্রমাণিত হলে ন্যূনতম ৩ বছর এবং সর্বাধিক ৫ বছরের জেল হতে পারে। দিতে হতে পারে ১০ লক্ষ টাকা জরিমানা। যদি কোনও নিয়ামক সংস্থা জালিয়াতি সম্পর্কে জেনেও কোনও পদক্ষেপ না করে, তবে সেক্ষেত্রে ওই সংস্থার ১ কোটি টাকা জরিমানা হতে পারে। ওই সংস্থার কোনও উচ্চপদস্থ আধিকারিক যুক্ত থাকে, তার সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড হতে পারে। এছাড়া ১ কোটি টাকা জরিমানাও হতে পারে। পরীক্ষা আয়োজক সংস্থার তরফে কেউ জালিয়াতিতে যুক্ত থাকলে, তার বিরুদ্ধেও নেওয়া হবে কড়া ব্যবস্থা। ন্যূনতম ৩ বছর এবং সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। জরিমানা ১ কোটি টাকা।

Advertisement

[আরও পড়ুন: অম্বুবাচী চলাকালীন এই কাজগুলি ভুলেও করবেন না, হতে পারে মহাবিপদ]

উল্লেখ্য, NEET-এর ফলাফলে কারচুপির অভিযোগে তোলপাড় দেশে। সর্বোচ্চ নম্বর প্রাপ্তদের মধ্যে অধিকাংশ একই প্রতিষ্ঠানের হওয়ায় তা নিয়ে সংশয় দেখা দেয়। পরে জানা যায়, প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে দেরিতে পৌঁছনোর কারণে তাঁদের ‘গ্রেস মার্কস’দেওয়ায় এই ফলাফল। স্বচ্ছতার অভাব রয়েছে পরীক্ষা পদ্ধতিতে, এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অন্যান্য পরীক্ষার্থীরা। অন্যদিকে, এই ঘটনার পর UGC-NET পরীক্ষা নেওয়ার একদিনের মধ্যেই তা বাতিল ঘোষণা করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। তদন্তে নেমেছে সিবিআই। জয়েন্ট CSIR-UGC-NET পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এই টানাপোড়েনের মাঝে কড়া আইন কেন্দ্রের।

Advertisement

[আরও পড়ুন: NEET বিতর্কের মাঝে বাতিল কেন্দ্রীয় স্তরের আরেক পরীক্ষা, ‘অনিবার্য কারণ’ দেখাল NTA]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ