BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৪ বছর পর ভাতা বাড়ছে রাজ্যপালদের, সবথেকে বেশি অর্থ পাচ্ছেন কেশরীনাথ ত্রিপাঠী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 4, 2018 11:08 am|    Updated: June 4, 2018 11:08 am

Governors get pay hike, this is how much WB Guv will get now

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যপালদের ভাতা সংক্রান্ত বিষয়ে এক নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্র৷ যার মধ্যে বিভিন্ন এলাকায় যাতায়াত, অতিথি আপ্যায়ন, গৃহসজ্জা, বিনোদনের মতো একাধিক খরচ অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের বিজ্ঞপ্তি অনুযায়ী ভাতা বাবদ সর্বাধিক অর্থ পাচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। বিভিন্ন খরচখরচা বাবদ ত্রিপাঠী পাবেন এক কোটি ৮১ লক্ষ টাকা। কলকাতা এবং দার্জিলিংয়ে দু’টি রাজভবনের রক্ষণাবক্ষণের জন্য ত্রিপাঠীকে দেওয়া হবে ৭২.০৬ লাখ টাকা। গৃহসজ্জা এবং পুনর্নবীকরণের জন্য ভাতা হিসাবে দেওয়া হবে ৮০ লাখ।

[নরেন্দ্র মোদিকে খুনের হুমকি হাফিজ সইদের, বিরোধীদের সঙ্গে তুলনা বিজেপির]

একইভাবে ভ্রমণ, অতিথি আপ্যায়ন, বিনোদন-সহ বিভিন্ন খাতে খরচের জন্য তামিলনাড়ুর রাজ্যপাল পাবেন ১.৬৬ লক্ষ টাকা। তামিলনাড়ুর রাজ্যপালকেও চেন্নাই ও উটি দু’টির রাজভবনের গৃহসজ্জা এবং পুনর্নবীকরণের জন্য ভাতা হিসাবে দেওয়া হবে ৭.৫০ লক্ষ টাকা। একই সঙ্গে এই দুই রাজভবনের রক্ষণাবেক্ষণ ও মেরামতের জন্য দেওয়া হয়েছে ৬ কোটি ৫০ লাখ টাকা। বিহারের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ১.৬২ কোটি টাকা। যার মধ্যে গৃহসজ্জা এবং পুনর্নবীকরণের জন্য ভাতা হিসাবে তাঁকে দেওয়া হবে ৬২ লক্ষ টাকা। পাটনায় রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য তিনি পাবেন ৮০.২ লক্ষ টাকা। মহারাষ্ট্রের রাজ্যপাল পাবেন ১.১৪ কোটি টাকা। কর্ণাটকের রাজ্যপাল পাবেন ১.০৫ কোটি টাকা।

[খুদে পড়ুয়াদের হোমওয়ার্কে ‘না’, শীঘ্রই বিল আনার ভাবনা কেন্দ্রের]

রাজস্থানের রাজ্যপাল এই ভাতা বাবদ পাবেন ৯৩ লক্ষ টাকা। উত্তরপ্রদেশের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৬৬ লাখ টাকা। গৃহসজ্জা ও পুনর্নবীকরণের জন্য পাবেন ১০ লক্ষ এবং লখনউয়ে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য পাবেন ৩ কোটি ৫৩ লাখ টাকা। গুজরাতের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৫৫ লাখ, অন্য খরচের জন্য ১৫ লাখ এবং গান্ধীনগরে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য পাবেন ২০ লক্ষ টাকা। হরিয়ানার রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৫৪.৫ লাখ, অন্যান্য খরচের জন্য ১০ লাখ এবং চণ্ডীগড়ে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য পাবেন ২১.৬ লাখ টাকা। অরুণাচলের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৫৪ লাখ, অন্যান্য খরচের জন্য ১০ লক্ষ এবং ইটানগরে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য পাবেন ৩০.৭৫ লাখ টাকা। অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৫৩ লক্ষ, অন্য খরচের  জন্য ৬ লক্ষ এবং হায়দরাবাদে রাজভবনের রক্ষণাবেক্ষণের জন্য ১৮.৩  লক্ষ টাকা। মধ্যপ্রদেশের রাজ্যপাল বিভিন্ন ভাতা বাবদ পাবেন ৪৮.৪৩ লক্ষ, অন্যান্য খরচের জন্য ৭.৫ লক্ষ এবং ভোপাল ও পাঁচমারিতে দু’টি রাজভবনের রক্ষণাবেক্ষনের জন্য পাবেন ২৫.১২ লক্ষ টাকা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে