BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিটকয়েনে লেনদেন পঞ্জি স্কিমেরই সমান, সতর্ক করল কেন্দ্র

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2017 9:18 am|    Updated: December 29, 2017 9:18 am

Govt equates Bitcoins with ponzi scheme, issues advisory

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিটকয়েনে লেনদেনের চাহিদা উত্তরোত্তর বাড়ছে বিশ্বে। ভারতও তার ব্যতিক্রম নয়। তা রদ করতে এবার নয়া সতর্কবার্তা কেন্দ্রের। ভারচুয়াল এই মুদ্রায় কেনাবেচা যে পঞ্জি স্কিমেরই সমান, তা সাফ জানিয়ে দেওয়া হল।

[ জন্মদিনের পার্টির আগুনেই জতুগৃহ মুম্বইয়ের বহুতল ]

গোটা পৃথিবীতে এই ভারচুয়াল মুদ্রার জনপ্রিয়তা তুঙ্গে। বেশ কয়েক বছর ধরেই চালু বিটকয়েন। তবে সাম্প্রতিক সময়ে তা তুমুল জনপ্রিয়তা পেয়েছে। ডলারের বিপরীতে তার দামও উঠেছে অনেকটা উঁচুতে। আসলে এটি কী? বলা যায়, সাংকেতিক ভারচুয়াল মুদ্রা। ওপেন সোর্স ক্রিপটোগ্রাফিক প্রোটোকলের মাধ্যমে তা কাজ করে। আদতে বিষয়টি জটিল। তাও এর জনপ্রিয়তা বাড়ছে অন্য কারণে। এই কয়েন মারফত লেনদেনের ক্ষেত্রে মাথার উপর কোনও নিয়ামক সংস্থা থাকে না। অর্থাৎ ব্যাঙ্ক বা ওই জাতীয় কোনও অর্থনৈতিক প্রতিষ্ঠানের নিয়মের মধ্যে থেকে বিটকয়েনে লেনদেনে চলে না। ফলে বিনা নিয়মের খোলা বাজারে ব্যাপকহারে বাড়ছে বিটকয়েনে লেনদেন। এবং বিটকয়েনের দাম বাঁধা নয়। তা পরিবর্তিতও হয়।

টানা পাঁচদিন ম্যারাথন যোগ, গিনেসে নাম ভারতীয় গৃহবধূর ]

কিন্তু দেশের ক্ষেত্রে এই লেনদেন বেশ বিপজ্জনক। যেহেতু কোনও নজরদারির তোয়াক্কা নেই, তাই অসাধু কাজে ব্যবহারের সমূহ সম্ভাবনা থেকে যায় বিটকয়েন মারফত যদি মাদক চোরাচালান বা জঙ্গি কার্যকলাপে অর্থ ঢালা হয়, তাও ধরার উপায় সহজে থাকে না। কেননা ব্যবহারকারীর পরিচয় এখানে আপাতত গোপন থাকে। যদিও ক্রিপ্টোগ্রাফির নিয়মে তথ্যের ভাণ্ডার হাতড়ে তা খুঁজে পাওয়া অসাধ্য কিছু নয়। কিন্তু জাল নোটা হাতে যেভাবে হাতেনাতে পাকড়াও করা যায়, এখানে তা সম্ভব নয়। ফলে অপরাধমূলক কাজ বাড়তে পারে। এই আশঙ্কাতে বাংলাদেশের মতো দেশেও বিটকয়েন অবৈধ ঘোষণা করা হয়েছে। এ ব্যাপারে এবার সতর্ক করল ভারতও। এর আগেও বার তিনেক বিটকয়েনের ব্যবহার নিয়ে আরবিআই সতর্কবার্তা দিয়েছে। আরবিআই পরিষ্কার জানিয়েছে কোনও সংস্থাকে বিটকয়েন বা এরকম ভারচুয়াল কোনও মুদ্রায় লেনদেনের অনুমোদন দেওয়া হয়নি। সেইসঙ্গে বিটকয়েন কোনও আইনি বৈধ মুদ্রা নয়। সেবি যেভাবে পঞ্জি স্কিমকে নিষিদ্ধ করেছে, সেভাবেই বিটকয়েনে লেনদেনেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গঙ্গাসাগরে নজিরবিহীন নিরাপত্তা, ৫০০ ক্যামেরায় নজরদারি প্রশাসনের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে