১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিক্রি হবে দু’টি বেসরকারি ব্যাংক, আইন বদলের প্রক্রিয়ায় গতি আনছে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: May 26, 2022 10:25 am|    Updated: May 26, 2022 10:25 am

Govt on course to privaisation of two PSU Bank, say Sources | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের (Bank Privatisation) লক্ষ্যে প্রক্রিয়ায় গতি বাড়াল কেন্দ্র। কেন্দ্রের একটি সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই বুধবার এমনটাই জানিয়েছে। কেন্দ্রের মোদি সরকার আগেই ‘ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট’ সংশোধন করে রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলিতে বেসরকারি বিনিয়োগের পথ প্রশস্ত করার বার্তা দিয়েছিল। সূত্রের খবর, সংসদের আসন্ন বাদল অধিবেশনেই এ বিষয়ে একটি বিল পাস করাতে চায় কেন্দ্র।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ গতবছরই জানান, কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু করতে চায় কেন্দ্র। তাই ১৯৭০ ও ১৯৮০ সালের ব্যাংক জাতীয়করণের আইন দু’টি এবং ১৯৪৯-এর ব্যাংক নিয়ন্ত্রণ আইন সংশোধন করা হবে। অর্থমন্ত্রক সূত্রের খবর, সেই প্রক্রিয়াতেই তোড়জোড় শুরু হয়েছে। সরকার ‘ব্যাংকিং রেগুলেশন অ্যাক্টে’র খসড়াও প্রস্তুত করা শুরু করে দিয়েছে। সব ঠিক থাকলে বাদল অধিবেশনেই এই সংশোধনী পাশ করিয়ে নেওয়া হবে। তাতে অবশ্য বিরোধীদের বাধা আসার সম্যক সম্ভাবনা আছে। যদিও সংখ্যাধিক্যের বলে এই আইন পাশ করাতে কোনও সমস্যা থাকার কথা নয় সরকারের।

[আরও পড়ুন: ‘এমন অনেক নেতা আসে-যায়’, সিব্বলের দলত্যাগকে গুরুত্ব দিতে নারাজ কংগ্রেস]

সংসদে এই সংশোধনী পাশ হয়ে গেল আর রাষ্ট্রয়ত্ত ব্যাংকের বেসরকারিকরণে কোনও বাধা থাকবে না। তারপরই রাষ্ট্রইয়ত্ত ব্যাংকগুলির বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু হবে। প্রাথমিকভাবে দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাংককে বিলগ্নিকরণের তালিকাভুক্ত করাও হয়ে গিয়েছে। কোন দু’টি ব্যাংক বেসরকারিকরণ হবে, তার নাম এখনও কেন্দ্রের তরফে জানানো হয়নি। সূত্রের দাবি, বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি (Narendra Modi) সরকার। যে চারটি ব্যাংককে বেসরকারিকরণের জন‌্য প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল, সেগুলি হল ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India)। পরে নীতি আয়োগ প্রস্তাব দেয়, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রি করা হোক। নীতি আয়োগের সেই প্রস্তাব মেনেই এগোতে পারে মোদি সরকার।

[আরও পড়ুন: জঙ্গিনেতা ইয়াসিন মালিককে যাবজ্জীবন জেলের সাজা, হিংসার আশঙ্কায় শ্রীনগরে জারি কারফিউ]

এখানেই শেষ নয় রাষ্ট্রায়ত্ত সংস্থা BPCL-এর বেসরকারিকরণ প্রক্রিয়াও দ্রুত শেষ করতে চায় সরকার। সূত্রের দাবি কেন্দ্রের হাতে থাকা বিপিসিএলের ৫২.৩ শতাংশ শেয়ারই বিক্রি করে দেওয়া হবে। এর আগেও অবশ্য বিপিসিএলের শেয়ার বিক্রির উদ্যোগ নিয়েছিল মোদি সরকার। প্রাথমিকভাবে তিনটি সংস্থা বিপিসিএলের শেয়ার কিনতে আগ্রহ দেখায়। কিন্তু শেষপর্যন্ত একটিমাত্র সংস্থা দৌড়ে টিকে আছে বলে সূত্রের দাবি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে