২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য সুখবর, লকডাউনের পরও বাড়ি বসে কাজ

Published by: Monishankar Choudhury |    Posted: May 14, 2020 2:48 pm|    Updated: May 14, 2020 2:48 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় আমূল পরিবর্তন এসেছে কর্ম সংস্কৃতিতে। শুধু অফিস নয়, বাড়িও এবার হয়ে উঠছে কর্মক্ষেত্র। ফলে লকডাউনের পরও ‘ওয়ার্ক ফ্রম হোম’ হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। ‘ডিপার্টমেন্ট অফ পারসোনেল অ্যান্ড ট্রেইনিং’ জানিয়েছে, যোগ্য কর্মী ও আধিকারিকদের বছরে ১৫ দিন বাড়ি থেকে কাজ করার সুযোগ দেওয়া হতে পারে।

[আরও পড়ুন: দেশে করোনা আক্রান্ত ৭৮ হাজার পেরল, একলাফে অনেকটা বাড়ল মৃতের সংখ্যা]

জানা গিয়েছে, এই মুহূর্তে দেশে কেন্দ্র সরকারের অধীনে কাজ করেন ৪৮ লক্ষ ৩৪ হাজার কর্মী। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব মেনে চলাটা জরুরি। সেই কারণেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম করতে হয়েছে। করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের নানা মন্ত্রক ও দপ্তর ই-অফিস ও ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে দৃষ্টান্তমূলকভাবে সাফল্যের সঙ্গে কাজ করেছে। ভারত সরকারের এমন অভিজ্ঞতা এই প্রথম। তাই লকডাউনের পরেও সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে বাড়ি থেকে কাজ করা প্রয়োজন এবং তার জন্য ব্লু-প্রিন্ট তৈরি হচ্ছে। এর ফলে অফিসে ভিড় এড়ানো যাবে এবং কাজও হবে। 

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় ভারতে বেড়েছে করোনায় মৃতের সংখ্যা। ৫০ দিনেরও বেশি চলা লকডাউনের মধ্যেও মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫০০-এর গণ্ডি। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৮ হাজারের বেশি মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বেও বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ৪৪ লক্ষ ২৯ হাজার ২৩৬ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গিয়েছেন দু’লক্ষ ৯৮ হাজার ১৬৫ জন। পাশাপাশি ১৬ লক্ষ ৫৮ হাজার ৯৯৫ মানুষ করোনা যুদ্ধে জয়ী হয়েছেন। পশ্চিমবঙ্গেও বুধবার নতুন করে ১১৭ জনের শরীরে করোনার জীবাণু মিলেছে। মারা গিয়েছেন ৯ জন।

[আরও পড়ুন: অধরা বাড়ি ফেরার স্বপ্ন, দেশের বিভিন্ন প্রান্তে পথের বলি ১৬ জন পরিযায়ী শ্রমিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement