BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এটিএম থেকে টাকা তোলায় নয়া বিধিনিষেধ কেন্দ্রের!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 16, 2017 11:19 am|    Updated: January 16, 2017 11:36 am

Govt to revise ATM withdrawal limits per month

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর ফের বড়সড় ধাক্কা। এটিএম থেকেও টাকা তোলার উপর এবার জারি হচ্ছে নয়া কেন্দ্রীয় বিধিনিষেধ। এক মাসে তিনবারের বেশি ফ্রি-তে তোলা যাবে না টাকা। আসন্ন কেন্দ্রীয় বাজেটেই এই ঘোষণা হয়ে যেতে পারে, দাবি একটি সর্বভারতীয় সংবাদপত্রের। ইতিমধ্যেই এ বিষয়ে একটি খসড়া কেন্দ্রের কাছে জমা পড়েছে।

জোর ধাক্কা রাজ্যে, এপ্রিলেই কেন্দ্র কাটবে ৫০ হাজার কোটি টাকা

বর্তমানে এটিএম থেকে ৮-১০ বার ফ্রি-তে টাকা তোলা যায়। অর্থাৎ যে ব্যাঙ্কে গ্রাহকের অ্যাকাউন্ট আছে সেই ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে তিন- পাঁচবার ও অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে আরও তিন-চারবার টাকা তোলা যায়। এক্ষেত্রে কোনও বাড়তি চার্জ লাগে না। যদিও ব্যাঙ্ক বিশেষে এই নিয়মের হেরফের হয়। কিন্তু কেন্দ্রীয় সরকার এবার টাকা তোলার সংখ্যাটা কমিয়ে তিনে নামিয়ে আনতে চাইছে। বিভিন্ন ব্যাঙ্কগুলি এ বিষয়ে কেন্দ্রের কাছে সুপারিশ করেছে।

(সাধারণতন্ত্র দিবসে নাশকতার ছক বানচাল, সেনার গুলিতে খতম ৩ জঙ্গি)

সূত্রের দাবি, প্রাক-বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী অরুণ জেটলির কাছে সর্বসম্মতিক্রমে এই সুপারিশ করেছেন বিভিন্ন শীর্ষ ব্যাঙ্কের কর্তারা। সাধারণ মানুষকে আরও বেশি ডিজিটাল লেনদেনের দিকে উৎসহ জোগাতেই নয়া সিদ্ধান্ত লাগু করতে চাইছেন তাঁরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাঙ্ক কর্তা বলেছেন, “তিনবারের বেশি এটিএম থেকে ফ্রি-তে টাকা তোলা বন্ধ করার বিষয়টি নিয়ে অর্থমন্ত্রকের সঙ্গে সদর্থক আলোচনা হয়েছে।”

মাত্র ৯৯৯ টাকায় 4G ফোন আনছে Reliance Jio

ব্যাঙ্ক কর্তাদের যুক্তি, ফ্রি-তে এটিএম থেকে টাকা তোলার নিয়ম বহুদিন আগে লাগু হয়েছিল। কিন্তু সময় পাল্টেছে। এখন মানুষ আরও বেশি করে ডিজিটাল লেনদেনের দিকে ঝুঁকেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোট বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে মানুষ এখন নগদহীন লেনদেন করছেন। এই পরিস্থিতিতে পুরনো নিয়ম পাল্টে ফেলে মানুষকে বেশি করে ডিজিটাল লেনদেনের প্রতি উৎসাহ দিক কেন্দ্র, দাবি ব্যাঙ্ক কর্তাদের।

(রাম মন্দির তৈরির শর্তেই বিজেপিকে ভোট দেবে অযোধ্যার সাধুরা)

মাত্র কয়েকদিন আগেই নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানিয়েছিলেন, ২০২০ সালের মধ্যে এটিএম, পিওএস মেশিন, কার্ড- কোনও কিছুরই আর দরকার পড়বে না মানুষের। মোবাইলই হয়ে উঠবে প্রত্যেকের মানিব্যাগ। আর এখন ব্যাঙ্ক কর্তারা চাইছেন, ফ্রি-তে যতবার খুশি এটিএম থেকে টাকা তোলার অভ্যাসে পরিবর্তন আসুক। এখন কেন্দ্র এই বিষয়ে কী চূড়ান্ত সিদ্ধান্ত নেয়, সেটা জানতে বাজেট অধিবেশন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শিক্ষা নেয়নি আমাজন, এবার সাইটে বিকোচ্ছে গান্ধী-ছাপ চপ্পল

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে