BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অর্থনীতিতে অশনি সংকেত! ১১ বছরে সর্বনিম্ন দেশের GDP বৃদ্ধির হার

Published by: Paramita Paul |    Posted: May 29, 2020 9:09 pm|    Updated: May 29, 2020 9:12 pm

Great fall in Indian GDP in last 11 years amid pandemic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১১ বছরে সর্বনিম্ন ভারতের জিডিপি বৃদ্ধির হার। শুক্রবার সরকারি তথ্য বলছে, ২০১৯-২০ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার ৩.১ শতাংশ। তবে এই হার আরও কমতে পারে বলে আশঙ্কা করেছিলেন অর্থনীতিবিদরা। তবে সরকারি তথ্য বলছে, ২০১৯-২০২০ আর্থিকবর্ষে জিডিপি বৃদ্ধির হার দাঁড়াল ৪.২ শতাংশ। যা গত এক দশকে সর্বনিম্ন।

প্রসঙ্গত, ২০১৮-’১৯ আর্থিক বছরে জিডিপি বৃদ্ধির হার ছিল ৬.১ শতাংশ। তবে গত বছরের গোড়া থেকে দেশের আর্থিক অবস্থা টালমাটাল চলছিল। মন্দা দেখা দিচ্ছিল। এমন পরিস্থিতিতে দেশে সংক্রমণ ছড়াতে শুরু করে। ঘোষণা হয় লকডাউন। ফলে একেবারেই স্তব্ধ হয়ে যায় আর্থিক কাজকর্ম। তার প্রভাব যে আগামী ত্রৈমাসিকের আর্থিক বৃদ্ধির হারে যে প্রভাব পড়বে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : দিল্লি হাসপাতালের মর্গে পড়ে শতাধিক লাশ! সংক্রমণের ভয়ে কেউ নিচ্ছে না দেহ]

চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি আগের বছরের থেকে নেমে দাঁড়ায় ৫.২ শতাংশে। তার পর সেপ্টেম্বরে শেষ হওয়া কোয়ার্টারে বৃদ্ধির হার আরও কমে হয় ৪.৪ এবং ৩১ ডিসেম্বর শেষ হওয়া তৃতীয় ত্রৈমাসিকে এই বৃদ্ধির হার নেমে দাঁড়ায় ৪.১ শতাংশে। আর শেষ ত্রৈমাসিকে সেই হার নেমে গেল প্রায় ৩ শতাংশে।

এদিন ‘ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস’ বা জাতীয় পরিসংখ্যান কার্যালয় জিডিপি-র তথ্য প্রকাশ করে জানিয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ এবং লকডাউনের প্রভাব পড়েছে জিডিপি বৃদ্ধির হারে। যদিও এই ত্রৈমাসিকের হিসেবের মধ্যে লকডাউন ছিল মাত্র এক সপ্তাহ। ফলে পরের ত্রৈমাসিকের জিডিপিতে লকডাউনের ভাল প্রভাব থাকবেন বলে মনে করছেন অর্থনীতিবিদরা। আর তার জেরেই এই জি়ডিপি বৃদ্ধির হার অনেকটাই ধাক্কা খেতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন : পঙ্গপাল হানায় ঘটতে পারে বিমান দুর্ঘটনাও, সতর্ক করল DGCA]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে