৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকার যতই অর্থনীতির বেহাল দশা লুকিয়ে রাখার চেষ্টা করুক, ক্রমশ তা প্রকাশ পেয়ে যাচ্ছে বিভিন্ন পরিসংখ্যানে। এবার ভারত-সহ গোটা বিশ্বের আর্থিক বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড অর্থাৎ আন্তর্জাতিক অর্থভাণ্ডারের নতুন প্রধান ক্রিস্টালিনা জর্জিভা। তিনি বললেন, অর্থনীতির ধীরগতির প্রভাব ভারতেই বেশি প্রকট।

[আরও পড়ুন: আপনারা কি পাকিস্তানি? ‘ভারত মাতা কি জয়’ না বলায় যুবকদের তোপ বিজেপি প্রার্থীর]

বিরোধীরা বেশ কিছুদিন ধরেই দাবি করছেন, দেশে আর্থিক মন্দার পরিস্থিতি চলছে। অথচ, সরকার তা স্বীকার করতেই রাজি নয়। বাস্তবিক ক্ষেত্রেই দেখা গিয়েছে, অটোমোবাইল, হাউসিং, ফুড প্রসেসিংয়ের মতো সেক্টরে বেনজির মন্দা চলছে। সবথেকে বেশি প্রভাবিত হয়েছে অটোমোবাইল সেক্টর। মহিন্দ্রা, মারুতি সুজুকি, রয়্যাল এনফিল্ড-এর মতো প্রথম সারির গাড়ি বা বাইক প্রস্তুতকারী সংস্থাগুলিও লোকসানে চলছে। এমনকী, চাহিদার অভাবে কর্মী ছাঁটাই এবং উৎপাদন বন্ধের মতো কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে এই সংস্থাগুলিকে। এই মন্দার প্রভাব অবশ্য শুধু গাড়ির বাজারে পড়েছে তাই নয়, অন্য সেক্টরগুলিও এর বাইরে নয়। পার্লে জি-র মতো প্রসিদ্ধ সংস্থাকেও কর্মী ছাঁটাই করতে হয়েছে, এরই মধ্যে।

[আরও পড়ুন: ‘গণপিটুনি বিদেশ থেকে আমদানি হয়েছে’, বিজয়াদশমীর অনুষ্ঠানে বললেন মোহন ভাগবত ]

রিজার্ভ ব্যাংকও স্বীকার করে নিয়েছে, দেশে আর্থিক মন্দার ইঙ্গিত মিলেছিল ফেব্রুয়ারি মাস থেকেই। সরকার কিন্তু, এখনও এ নিয়ে রা কাড়েনি। অর্থনীতিকে শোধরানোর জন্য সরকার কর্পোরেট ট্যাক্সে বড়সড় ছাড় দিলেও, তা কাজে আসেনি খুব একটা। এই পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন আইএমএফের নতুন প্রধান। তিনি বলছেন,” বর্তমানে যে মন্দা চলছে তাঁর প্রভাব আরও দীর্ঘস্থায়ী হবে। বিশ্বের ৯০ শতাংশ দেশেই ২০১৯-২০ অর্থবর্ষে বৃদ্ধির হার আরও নিম্নমুখী হবে। ভারতে সেই হার হবে আরও বেশি নিম্নগতির।” আন্তর্জাতিক অর্থভাণ্ডারের প্রধান বলছেন, দু’বছর আগেও বিশ্বের আর্থিক গতি উর্ধ্বমূখী ছিল। বিশ্বের ৭৫ শতাংশ দেশের জিডিপি ছিল উপরের দিকে। কিন্তু, এখন ৯০ শতাংশ দেশের অর্থনীতির গতি নিম্নমুখী। আমেরিকা-জাপান, ইউরো জোনের মতো মজবুত অর্থনীতির দেশেও অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি মন্থর। আবার ভারত, ব্রাজিলের মতো বৃহত্তম উন্নয়নশীল অর্থনীতির দেশগুলিতে এই মন্দা আরও প্রকট হবে।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং