১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিধানসভা নির্বাচনের মুখে গুজরাটে গ্রেপ্তার ২ আইএস জঙ্গি    

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 26, 2017 10:49 am|    Updated: October 26, 2017 10:49 am

Gujarat ATS nabs two suspected ISIS terrorists

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বানচাল বড়সড় নাশকতার ছক। ভেস্তে গেল নির্বাচন চলাকালীন গুজরাটকে রক্তাক্ত করার ষড়যন্ত্র। বুধবার, গুজরাট পুলিশের জঙ্গিদমন শাখার (এটিএস) হাতে ধরা পড়ল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের দুই জঙ্গি।

পুলিশ সূত্রে খবর, রাজ্যে বিধানসভা নির্বাচন হামলার পরিকল্পনা ছিল ধৃত সন্ত্রাসবাদীদের। ইতিমধ্যে জঙ্গিদের নাম ও পরিচয় জানতে পেরেছে পুলিশ। কাসিম ও ওবেইদ নামের গ্রেপ্তার দুই জঙ্গির একজন পেশায় উকিল, অন্যজন ল্যাব টেকনিশিয়ান। এটিএসের দাবি, এরা আহমেদাবাদে বড় জঙ্গি হানার ছক কষেছিল। ধর্মস্থান ও খাঁড়ি এলাকার রেকিও করে। আগামী ৯ ও ১৪ ডিসেম্বর গুজরাটে দু’দফায় বিধানসভা ভোট। ফলে রাজ্যে এখন তুঙ্গে ভোটপ্রচার। এই সময় দুই আইএস জঙ্গির গ্রেফতার গুজরাট এটিএসের বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

[রাশিয়া বিশ্বকাপে জঙ্গিহানার হুমকি আইএস-এর]

সূত্রের খবর, গুজরাটে হামলা চালানোর জন্য ধৃত জঙ্গিদের বিশেষ প্রশিক্ষণ দিয়েছে কুখ্যাত আইএস জঙ্গি আব্দুল আল-ফজল। হামলার পর জলপথে বা সীমান্ত পেরিয়ে পাকিস্তানে পালিয়ে যাওয়ার নকশাও বানিয়ে ফেলেছিল জঙ্গিরা। অন্য একটি ঘটনায় তিন সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেপ্তার করেছে কেরল পুলিশ। ইস্তানবুলে প্রশিক্ষণ নিয়ে সিরিয়ায় আইএসে যোগ দেওয়ার মতলব ছিল ধৃতদের। কিন্তু তার আগেই তুরস্কের নিরাপত্তাবাহিনীর হাতে ধরা পড়ে যায় তারা। তারপরই তাদের ভারতে ফেরত পাঠানো হয়।

ইরাক ও সিরিয়ায় প্রায় পরাস্ত হলেও বিশ্বের বিভিন্ন প্রান্তে জাল ছড়াচ্ছে আইএস। আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তে দুর্গম প্রত্যন্ত প্রান্তে ঘাঁটি জমিয়েছে আইএস। সেখান থেকেই ক্রমশ ভারতে নিজেদের শেকড় জমাচ্ছে তারা। ইতিমধ্যে কাশ্মীর উপত্যকায় আইএসের নয়া মুখ প্রাক্তন হিজবুল জঙ্গি জাকির মুসা। ফলে উদ্বিগ্ন নিরাপত্তামহল।

[আইএসআইয়ের সঙ্গে জঙ্গিদের আঁতাঁতের কথা স্বীকার পাকিস্তানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে